Apan Desh | আপন দেশ

ফল সতেজ রাখবেন কিভাবে

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৮:১০, ২৩ জানুয়ারি ২০২৩

ফল সতেজ রাখবেন কিভাবে

ফাইল ছবি

রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে ফলের বিকল্প নেই। প্রতিদিন অন্তত একটি করে ফল খাওয়া প্রয়োজন বলে মত দিয়েছেন পুষ্টিবিদরা। তারা বলেন-এতে শরীর ভাল থাকবে তো বটেই, সেই সঙ্গে যত্নে থাকবে ত্বকও। ফলে থাকা পুষ্টিগুণ অনেক শারীরিক সমস্যার চটজলদি সমাধান করে।

প্রতিদিন খেতে হয় বলেই একসঙ্গে বেশ কিছু ফল কিনে মজুত করে রাখেন অনেকে। তবে একসঙ্গে অনেক ফল রাখলে তা পচে যাওয়ার একটা আশঙ্কা থাকে। তবে কয়েকটি নিয়ম যদি মেনে চলা যায়, তা হলে অনেক দিন পর্যন্ত ভাল থাকবে ফল।

* বাজার থেকে ফল কিনে আনার পর অনেকেই সেগুলো প্রথমে পানিতে ভিজিয়ে রাখেন। কারণ ফলের গায়ে অনেক ধুলোময়লা লেগে থাকে। সেগুলো ধুয়ে পরিষ্কার করা জরুরি। বিশেষ করে অতিমারির পর থেকে বাইরে থেকে আনা সবজি, ফল ধুয়ে তোলার প্রবণতা রয়েছে। এই অভ্যাস বজায় রাখা ভাল। তবে ফল অনেক দিন পর্যন্ত ভাল রাখতে ফ্রিজে তোলার আগে ফলগুলো মুছে নিন। ভেজা অবস্থায় রেখে দিলে অল্প দিনেই পচে যেতে পারে।

* যে কোনও ফল অনেক দিন পর্যন্ত সতেজ রাখতে বাজার থেকে কিনে আনার পর সেগুলো ধুয়ে, শুকিয়ে কাগজে মুড়িয়ে রাখতে পারেন। তা হলে বাইরের আবহাওয়ার সংস্পর্শে এসে ফল অল্পেতেই নষ্ট না হয়ে যেতে পারে। অনেকেই ফ্রিজে ফল রাখেন। সে ক্ষেত্রেও কাগজে মুড়িয়ে রাখলে সুফল পাবেন।

* দীর্ঘদিন ধরে ফল সতেজ রাখার একটি সহজতম উপায় হল ভিনেগার। বাড়িতে ফল কিনে আনার পর অনেকেই ঠান্ডা পরিষ্কার পানিতে ধুয়ে নেন। তবে শুধু পানি দিয়ে না ধুয়ে তাতে মিশিয়ে নিন কিছুটা ভিনেগার এবং লবণ। ওই মিশ্রণটিতে ফলগুলো অন্তত ৮-১০ মিনিট ভিজিয়ে রেখে দিন। তারপর ফলগুলো ওই মিশ্রণটি থেকে তুলে ভাল করে মুছে ফ্রিজে বা অন্য কোথাও তুলে রাখুন। অনেক দিন পর্যন্ত ফল ভাল থাকবে।

আপন দেশ ডটকম/ ডেস্ক

শেয়ার করুনঃ

জনপ্রিয়