Apan Desh | আপন দেশ

পিরিয়ড ব্যথা নিয়ে গবেষণা রিপোর্ট চোখকপালে ওঠার মতো

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২০:০২, ১৮ মে ২০২৩

পিরিয়ড ব্যথা নিয়ে গবেষণা রিপোর্ট চোখকপালে ওঠার মতো

প্রতীকী ছবি

ঋতুকালীন দিনগুলিতে কাজে আসায় প্রায়শই সমস্যায় পড়তে হয় মহিলা কর্মীদের। অতএব, প্রতিমাসের সেই দিনগুলিতে, মহিলাদের ছুটি দেয়ার কথা নিয়ে চর্চা হয়ে আসছে বহুকাল ধরে। কিন্তু কী কী কারণে এই ছুটি মহিলারা চান, সেটা অনেকই জানেন না।

বিষয়টি নিয়ে গবেষণা করেছে লণ্ডনের এক ইউনিভার্সিটি কলেজ। গবেষণায় উঠে আসা তথ্য অনুযায়ী পিরিয়ডের ব্যথা হার্ট অ্যাটাকের ব্যাথার মতোই। সেই সময় শরীরকে বিশ্রাম দেয়া খুবই জরুরি।

পিরিয়ডের কারণে ব্যথা, ক্লান্তি, মেজাজের পরিবর্তন এবং অন্যান্য শারীরিক মানসিক সমস্যা হয় যা কাজকে প্রভাবিত করে। ওই সময় কাজ করার সক্ষমতাও কমে আসে।

পিরিয়ডের চলাকালীন ছুটি নারীদের নিজেদের স্বাস্থ্যকে অগ্রাধিকার দিতে এবং এই কঠিন সময়ে নিজেদের যত্ন নিতে পারে। তাহলে পরবর্তীতে তাঁদের কাজ করার ক্ষমতা অনেক বেড়ে যায়।

মাসিকের সময় অফিসে যাতায়াত করা কঠিন হয়ে পড়ে। পিরিয়ডের সময় রক্তপাত মহিলাদের দুর্বল করে দেয়। মানসিক শারীরিক ক্লান্তভাবে করে দেয়।

আপন দেশ/এবি/সূত্র:নিউজএইটিন

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে