Apan Desh | আপন দেশ

সেন্ট মার্টিন আইল্যান্ড নিয়ে 

ওবায়েদুল্লাহ মামুনের আলোকচিত্র প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৪৪, ৩ মার্চ ২০২৪

আপডেট: ২৩:৩২, ৩ মার্চ ২০২৪

ওবায়েদুল্লাহ মামুনের আলোকচিত্র প্রদর্শনী শুরু

ছবি : আপন দেশ

যুক্তরাষ্ট্র প্রবাসী বরেণ্য আলোকচিত্রী ড. ওবায়েদুল্লাহ মামুনের ২০তম একক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে শনিবার (২ মার্চ)। প্রদর্শনীটির শিরোনাম দেওয়া হয়েছে ইস্ট অ্যান্ড ওয়েস্ট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে এদিন বিকাল ৫টায় প্রদর্শনীটির উদ্বোধন অনুষ্ঠিত হয়। আগামী ৭ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনীটির আয়োজন করেছে বুড়িগঙ্গা আর্টস অ্যান্ড ক্রাফটস এবং আবহমান তিতাস। কিউরেটর হিসেবে আছেন রফিক সুলায়মান। প্রদর্শনী বিষয় সেন্ট মার্টিন আইল্যান্ডস।

বাংলাদেশের মতো ফ্রান্স আর নেদারল্যান্ডসেরও সেন্ট মার্টিন আইল্যান্ড আছে। তাদের আইল্যান্ডগুলোর অবস্থান ক্যারিবীয় দ্বীপে। এই তিন সেন্ট মার্টিনের আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছে।

প্রদর্শনীটি উৎসর্গ করা হয়েছে বিশিষ্ট চিত্রশিল্পী ও চলচ্চিত্রকার খালিদ মাহমুদ মিঠুর স্মৃতির উদ্দেশ্যে। মিঠু ২০১৬ সালের ৭ মার্চ ধানমন্ডিতে সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন।

ওবায়েদুল্লাহ মামুন একজন লেখক ও গবেষকও বটে। তার একাধিক গ্রন্থ রয়েছে। ‘তিতাস ছবি ও কবিতায়’ নামে তার একটি গুরুত্বপূর্ণ প্রামাণ্যগ্রন্থ রয়েছে। তিনি টুইন টাওয়ার ধ্বংসের সময়কার দুর্লভ ছবি তুলে রেখেছেন। এ ছাড়া একুশের কথা একুশের চেতনা, রাষ্ট্রভাষা আন্দোলন ১৯৪৭ থেকে ১৯৫৬ এবং ভাষা আন্দোলনে নারী তার তিনটি সম্পাদনা গ্রন্থ। দেশ-বিদেশে তার একাধিক আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

ওবায়েদুল্লাহ মামুনের জন্ম ১৯৬২ সালে, ব্রাহ্মণবাড়িয়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা (বিএসএস, এমএসএস, এলএলবি) লাভের পর যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

ওবায়েদুল্লাহ মামুন বাংলাদেশ ফটোগ্রাফিক ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট ছিলেন (১৯৮৬-’৮৮), বিপিএসের অরগানাইজার সেক্রেটারি ও নিউজলেটারের সহ-সম্পাদক ছিলেন (১৯৮৫-’৮৬), এবং নিউ ইয়র্কে উদীচী আর্ট স্কুলের ইন্সট্রাক্টর ছিলেন।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়