Apan Desh | আপন দেশ

মৃত্যুর এক দশক পর প্রকাশ গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের উপন্যাস

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:২৪, ৯ জুন ২০২৪

আপডেট: ২০:১৯, ৯ জুন ২০২৪

মৃত্যুর এক দশক পর প্রকাশ গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের উপন্যাস

ছবি : সংগৃহীত

খ্যাতিমান কলম্বীয় সাহিত্যিক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ। তার শেষ উপন্যাস ‘আনটিল অগাস্ট’ প্রকাশ হয়েছে গত মার্চে তার মৃত্যুর এক দশক পর। মার্কেজের পুত্ররা জানিয়েছেন তার এ উপন্যাস প্রকাশের কথা। পেংগুইন র‍্যান্ডম হাউজ প্রকাশনী থেকে প্রথমে স্প্যানিশে এবং ২০ মার্চ ইংরেজিতে প্রকাশ হবে এ উপন্যাসটি।  খবর- এএফপি

২০১৪ সালে মৃত্যু হয় মার্কেজের। এর প্রায় ১৫ বছর আগে শেষ উপন্যাসটি লেখা শুরু করেন তিনি। উপন্যাসের মূল চরিত্র ম্যাগডালেনা বাখ, এক মধ্যবয়সী নারী। প্রতি বছর আগস্ট মাসে ক্যারিবিয় দ্বীপপুঞ্জে নিজের মায়ের কবর দেখতে আসেন তিনি। পরিবারের থেকে দূরে থাকার এই সুযোগে তিনি আগন্তকদের সাথে সম্পর্ক গড়ে তোলেন। 

১৯৯৯ সালে এই উপন্যাসের প্রথম অধ্যায়টি জনসম্মুখে পড়ে শোনান মার্কেজ। কিন্তু উপন্যাসের বাকিটুকু নিয়ে তিনি ঠিক সন্তুষ্ট ছিলেন না, এ কারণে প্রকাশ করতে রাজি হননি। তবে পাণ্ডুলিপির কপি তিনি নিজের আত্মীয়দেরকে দিয়ে দেন, মার্কেজের দুই পুত্র রড্রিগো এবং গনজালো গার্সিয়া বার্কা জানিয়েছেন এ কথা। 

মার্কেজের জীবনের শেষ দিনগুলো কেটেছে স্মৃতিভ্রষ্টতা এবং অসুস্থতায়। এ সময়ে লেখা বইটি হয়ে উঠেছে দুর্বোধ্য। তবে বইটির অংশবিশেষ পড়ার পর বিশেষজ্ঞরা তার দুই পুত্রকে বইটি প্রকাশের পরামর্শ দেন। 

আপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়