Apan Desh | আপন দেশ

বিএফইউজের নির্বাচন পেছালো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৮, ২২ নভেম্বর ২০২৩

আপডেট: ২২:১১, ২২ নভেম্বর ২০২৩

বিএফইউজের নির্বাচন পেছালো

ফাইল ছবি

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নির্বাচন ১০দিন পেছালো। ভোট গ্রহণের নতুন তারিখ  আগামী ৮ ডিসেম্বর।  ওইদিন শুক্রবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। জুমার নামাজের জন্য দুপুর ১টা থেকে বেলা ২টা পর্যন্ত ভোট গ্রহণে বিরতি থাকবে। বুধবার (২২ নভেম্বর) প্রধান নির্বাচন কমিশনার কায়কোবাদ মিলন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এদিকে বিএফইউজের মহাসচিব নুরুল আমিন রোকন জানিয়েছেন, বিএফইউজের নির্বাচন ২৫ জানুয়ারি। দ্বিবার্ষিক কাউন্সিল ২৪ জানুয়ারি। এ নিয়ে বিভ্রান্তির কোন সুযোগ নেই। কারও এখতিয়ারবহির্ভূত কোন সভা বা মহল বিশেষের চাপে নির্বাচনের তারিখ নির্ধারিত হয় না। গঠনতন্ত্র অনুযায়ী দ্বিবার্ষিক কাউন্সিল ও নির্বাচনের তারিখ নির্ধারণ থেকে কাউন্সিল সম্পন্ন করা পর্যন্ত সকল সিদ্ধান্ত গ্রহণের এখতিয়ার এফইসির।

গত ১৭ নভেম্বর কমিটির তরফ থেকে পুরঃতফসিল ঘোষণা করা হয়েছে। এর আগে ২৮ নভেম্বর ভোট গ্রহণের জন্য তফসিল ঘোষণা করা হয়। যে তফসিলে নির্ভর করে মনোনয়ন সংগ্রহ করেন প্রার্থীরা।  

নির্বাচন কমিশনারের বিজ্ঞপ্তিতে উল্লেখ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন -বিএফইউজে (রেজি নং: বি-১৯৮৭) নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নিয়ে নির্বাচন কমিটি এক যৌথ সভা আজ বুধবার (২২ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবস্থ বিএফইউজে কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন নির্বাচন কমিটির চেয়ারম্যান জনাব কায়কোবাদ মিলন। নির্বাচন কমিটির সদস্য জনাব শফিক চৌধুরী ও জনাব মুজতাহিদ ফারুকী সভায় উপস্থিত ছিলেন। 

সভায় বিএফইউজের মহাসচিব নুরুল আমিন রোকন এবং বিএফইউজে নির্বাচনে সভাপতি প্রার্থী রুহুল আমিন গাজী ও মহাসচিব প্রার্থী কাদের গনি চৌধুরীর দেয়া দুটি চিঠি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বিএফইউজে মহাসচিব নুরুল আমিন রোকন প্রেরিত চিঠিতে আগামী ২৮ নভেম্বর নির্বাচনী সিডিউল পরিবর্তন করে আগামী বছরের ২৫ জানুয়ারি নির্বাচনের নতুন তারিখ প্রস্তাব করা হয়। ওই চিঠিতে ১৭ নভেম্বর নির্বাহী পরিষদের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয় বলে জানানো হয়।

এদিকে বিএফইউজে নির্বাচনে সভাপতি প্রার্থী রুহুল আমিন গাজী ও মহাসচিব প্রার্থী কাদের গনি চৌধুরীর দেয়া চিঠিতে নির্বাচন না পেছানোর জন্য আবেদন জানানো হয়। এই চিঠিতে বলা হয়, ‘প্রার্থী তালিকা চুড়ান্ত হওয়ার পর নির্বাচনের তারিখ পরিবর্তনের এখতিয়ার কেবলমাত্র নির্বাচন কমিটির রয়েছে। নির্বাচন পেছানোর কোন এখতিয়ার বিএফইউজের মেয়াদোত্তীর্ণ কমিটির নির্বাহী পরিষদের নেই। তাছাড়া এ সভাটি ছিল বিতর্কিত ও অবৈধ। কারণ সভাটি ডাকা হয়েছিল ভার্চুয়াল। তাও আবার ১০ ঘন্টার নোটিশে। শুধুমাত্র একটি জুম লিঙ্ক পাঠিয়ে এই সভা আহ্বান করা হয়। সদস্যদের সভার বিষয়টি অবহিত করার জন্য ফোন পর্যন্ত করা হয়নি। বিএফইউজের গঠনতন্ত্র ভার্চুয়াল সভা অনুমোদন করে না। বিএফইউজের মেয়াদোত্তীর্ণ কমিটি সভাপতি এম. আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন আসন্ন নির্বাচনে প্রার্থী হওয়ায় এটি ছিল একটি প্যানেল সভা। কারণ এ সভায় কেবলমাত্র বর্তমান বিএফইউজের সভাপতি ও মহাসচিবের নেতৃত্বাধীন প্যানেলের সমর্থক ছাড়া ভিন্নমতের কর্মকর্তাদের মিটিংয়ে প্রবেশ করতে দেয়া হয়নি।’’

 

নির্বাচন কমিশন সভায় ২১ জন প্রার্থী তাদের মতামত ব্যক্ত করেন। এদের মধ্যে ১৬ জন উপস্থিত থেকে বক্তব্য দেন, বাকী ৫ জন টেলিফোনে তাদের মতামত দেন। প্রার্থীদের মতামতের ভিত্তিতে সভায় দেশের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে, নির্বাচন সংক্রান্ত সকল বিভ্রান্তি দূরীকরণের লক্ষ্যে নির্বাচন কমিটি নতুন নির্বাচনের তারিখ নির্ধারণ করে। সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৮ ডিসেম্বর ২০২৩ শুক্রবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। জুমার নামাজের জন্য দুপুর ১টা থেকে বেলা ২টা পর্যন্ত ভোট গ্রহণে বিরতি থাকবে। 

উল্লেখ, ২০২০ সালের ১৫ নভেম্বর দ্বিবার্ষিক নির্বাচনে তৎকালীন মহাসচিব এম আবদুল্লাহ সভাপতি হিসেবে নির্বাচিত হন। বিনাপ্রতিদ্বন্দ্বিতায় মহাসচিব হন বিদায়ী সিনিয়র সহসভাপতি নুরুল আমিন রোকন।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়