Apan Desh | আপন দেশ

সাংবাদিক সাইফুল ইসলামের বিরুদ্ধে মামলা: বিভিন্ন সংগঠনের নিন্দা-প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৬, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

সাংবাদিক সাইফুল ইসলামের বিরুদ্ধে মামলা: বিভিন্ন সংগঠনের নিন্দা-প্রতিবাদ

ছবি : আপন দেশ

দৈনিক আজকালের খবরের জ্যেষ্ঠ প্রতিবেদক সাইফুল ইসলামের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা করায় তীব্র নিন্দা জানিয়েছে সাংবাদিকদের বিভিন্ন সংগঠন।

এর মাঝে রয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ), ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্র্যাব), রিপোর্টার্স এগেইনস্ট করাপসন (র‌্যাক) ও নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম।

সাইফুল ইসলাম ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) স্থায়ী সদস্য, ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্র্যাব) সাবেক অর্থ সম্পাদক, রিপোর্টার্স এগেইনস্ট করাপসনের (র‌্যাক) নির্বাহী সদস্য এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সদস্য। 

মিরপুর বিআরটিএ’র হিসাবরক্ষক খান মোহাম্মদ রুহুল আমিনের অনিয়ম-দুর্নীতি নিয়ে আজকালের খবরে সংবাদ প্রকাশের পর মামলাটি করা হয়েছে। এ ছাড়া প্রতিবেদনের সত্যতা নিশ্চিত করতে বনানী থানা পুলিশ নোটিশ দিয়ে সাইফুল ইসলাম, আজকালের খবরের সম্পাদক ফারুক আহমেদ তালুকদার ও প্রকাশক গোলাম মোস্তফাকে থানায় ডেকে নেয়।

গত ৩ সেপ্টেম্বর আজকালের খবরে ‘মিরপুর বিআরটিএ’র হিসাবরক্ষক খান মোহাম্মদ রুহুল আমিন শত কোটি টাকার মালিক’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। পরে ৩ ডিসেম্বর এই সংবাদের প্রতিবাদও ছাপা হয়। তারপর খান মোহাম্মদ রুহুল আমিন ঢাকা মহানগর নিম্ন আদালতে একটি মানহানি মামলা (৩০৩/২৪) করেন।

আরও পড়ুন <> সাগর-রুনি হত্যা: প্রতিবেদন পেছালো ১০৬ বার

এ ঘটনায় বুধবার (২৮ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ এবং সাধারণ সম্পাদক মহি উদ্দিন- সাইফুল ইসলামের বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিত, মিথ্যা মামলা দায়ের করে হয়রানির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

নেতৃবৃন্দ অবিলম্বে এই মামলা তুলে নেয়ার আহ্বান জানিয়ে বলেন, এই মামলার মাধ্যমে  স্বাধীন গণমাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা করা হচ্ছে। অনিয়ম-দুর্নীতির চিত্র তুলে ধরাই অনুসন্ধানী সাংবাদিকদের কাজ। তথ্যবহুল সংবাদ প্রকাশের পর একজন দুর্নীতিগ্রস্থ কর্মকর্তার এমন হয়রানিমূলক মামলা, অনুসন্ধানী সাংবাদিকতায় বাধা সৃষ্টির অপচেষ্টামাত্র।

বুধবার ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্র্যাব) সভাপতি কামরুজ্জামান খান ও সাধারণ সম্পাদক সিরাজুল ইসলামও এক বিবৃতিতে সাইফুল ইসলামের বিরুদ্ধে মামলার ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন। তারা অবিলম্বে এ মামলা প্রত্যাহারের দাবি জানান।

উল্লেখ্য, রুহুল আমিনের অনিয়ম-দুর্নীতি নিয়ে তার বিরুদ্ধে এর আগে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে। দুর্নীতি দমন কমিশনে দায়েরকৃত অভিযোগের ভিত্তিতে তার বিরুদ্ধে সংবাদ প্রকাশ করেন গণমাধ্যমকর্মীরা।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়