Apan Desh | আপন দেশ

‘অনুসন্ধানী সাংবাদিকতার সাহস কমে যাচ্ছে’

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১৫:৫৪, ৩১ মার্চ ২০২৪

‘অনুসন্ধানী সাংবাদিকতার সাহস কমে যাচ্ছে’

ছবি: সংগৃহীত

দেশে অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে নানামুখী চাপ ও ঝুঁকি রয়েছে। সরকারের পাশাপাশি গণমাধ্যমের মালিকপক্ষের স্বার্থ, কর্পোরেট সংস্কৃতি ও সাংবাদিকদের ব্যক্তিস্বার্থ অনুসন্ধানী সাংবাদিকতার পথে বাধা। তবে এমন চাপ বস্তুনিষ্ঠ সাংবাদিকতার জন্য বড় সুযোগ।

শনিবার (৩০ মার্চ) রাজধানীর হোটেল ফার্সে ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস ফোরাম (আইজেএফ) আয়োজিত মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ‘অনুসন্ধানী সাংবাদিকতা: প্রেক্ষাপট বাংলাদেশ’ শীর্ষক আলোচনায় বক্তারা এ কথা বলেন। 

বক্তারা বলেন, অনুসন্ধানী সাংবাদিকতা করার সাহস দিন দিন কমে যাচ্ছে। এ বিষয়ে আরও আন্তরিক ও মনোযোগী হওয়া দরকার। পাশাপশি প্রচুর গবেষণা ও বিষয়ভিত্তি পড়াশোনা করা দরকার। অনুসন্ধানী সাংবাদিকতা করার ক্ষেত্রে বাইরের চাপ যেমন আছে, তেমনি প্রাতিষ্ঠানিক ও সাংবাদিকদের লোভ-লালসারও দায় আছে।

তারা অনুসন্ধানী সাংবাদিকদের পেশাগত দক্ষতা ও দায়িত্বশীলতা বৃদ্ধির জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণেরও পরামর্শ দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার একেএম হাফিজ আখতার। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট এর ব্যবস্থাপনা পরিচালক সুভাষ চন্দ বাদল। 

বিষয়ভিত্তিক আলোচনা করেন ইন্ডিয়ান মিডিয়া করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ও আইজেএফ’র প্রধান উপদেষ্টা কুদ্দুস আফ্রাদ, বিএফইউজের কোষাধ্যক্ষ ও আইজেএফ উপদেষ্টা খায়রুজ্জামান কামাল, দৈনিক আজকের সংবাদ সম্পাদক এসএম আবু সাঈদ।

শুভেচ্ছা বক্তব্য রাখের বাংলাদেশের আলো সম্পাদক মো. মফিজুর রহমান খান বাবু ও আইজেএফ সাধারণ সম্পাদক কেএম আব্দুল মজিদ।
রেজাউল করিম রেজার সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আইজেএফ সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম কচি।

আপন দেশ/এবি/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়