Apan Desh | আপন দেশ

নির্বাচনে পক্ষপাতমূলক আচরণ করলে ব্যবস্থা: সিইসি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৪৪, ১৮ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১২:৪৫, ১৮ সেপ্টেম্বর ২০২৩

নির্বাচনে পক্ষপাতমূলক আচরণ করলে ব্যবস্থা: সিইসি

ছবি : সংগৃহীত

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনের সময় কারো আচরণ যদি পক্ষপাতমূলক হয় তাহলে কমিশন অবশ্যই ব্যবস্থা গ্রহণ করবে। জনগণের আস্থা ও নির্বাচনের স্বার্থে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনের তফসিল ঘোষণার আগেও যদি নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা বিতর্কিত আচরণ করেন, তাদের বিরুদ্ধে ইসি ব্যবস্থা নিতে পারে, এই সুযোগ ইসির আছে।

তিনি বলেন, ইসি ভোটের পরিবেশ পর্যবেক্ষণ করছে। প্রধানমন্ত্রীসহ অন্য যারা ভোট চাচ্ছেন, তারা ভোট চাইতে পারেন কিনা তা নিয়ে এখনই কোনো মন্তব্য করবো না। কারণ বিষয়টি কেউ নজরে আনেনি। তফসিল ঘোষণার পর কেউ আচরণবিধি লঙ্ঘন করছেন কিনা আমরা তখন দেখবো।

আরও পড়ুন <> কেবিনে ফিরলেন খালেদা জিয়া

জামালপুরের ডিসির বিরুদ্ধে ব্যবস্থা নিতে চিঠি দেয়া প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার বলেন, কোনো জেলা প্রশাসকের আচরণ পক্ষপাতমূলক হওয়া কাম্য নয়। ইসির পুরো সময়টিতেই দায়িত্বে আছে। যারা নির্বাচন পরিচালনা করবেন তারা পক্ষপাতিত্বমূলক আচরণ করলে নির্বাচন কমিশন সরকারকে চিঠি দিতে পারে। মানুষের আস্থার স্বার্থে, সরকারের স্বার্থে, নির্বাচন কমিশনের স্বার্থে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোনো জেলা প্রশাসকের পক্ষপাতমূলক আচরণ প্রতিফলিত হোক সেটি ইসি চায় না।

এদিকে আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে মাঠ প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের আগেভাগেই প্রশিক্ষণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। চলতি মাসের শেষ বা আগামী মাসের শুরু থেকে ধাপে ধাপে বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ কমিশনার, ডিসি, পুলিশ সুপার ও ইউএনওদের এ প্রশিক্ষণ দেয়া হবে। বিষয়টি জানিয়ে এবং ওইসব কর্মকর্তাকে প্রশিক্ষণে অংশ নেয়ার সুযোগ দিতে মন্ত্রিপরিষদ বিভাগ ও জননিরাপত্তা বিভাগকে চিঠি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। দু-একদিনের মধ্যে এ সংক্রান্ত চিঠি পাঠাতে যাচ্ছে কমিশন।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়