Apan Desh | আপন দেশ

‘শেখ হাসিনার প্রত্যাবর্তনে খুশি এডিবি’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৩১, ১৭ জানুয়ারি ২০২৪

‘শেখ হাসিনার প্রত্যাবর্তনে খুশি এডিবি’

ছবি: সংগৃহীত

বাংলাদেশের সুন্দর ভবিষ্যতের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যাবর্তন অত্যন্ত জরুরি ছিল। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং এ কথা বলেছেন। এ সময় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে তিনি জানান, এতে এডিবি খুবই খুশি।

বুধবার (১৭ ডিসেম্বর) গণভবনে বৈঠককালে তিনি একথা বলেন। কান্ট্রি ডিরেক্টরের বরাত দিয়ে প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি কে এম শাখাওয়াত মুন সাংবাদিকদের এ তথ্য জানান।

এডিমন গিনটিং বলেন, বাংলাদেশের দীর্ঘদিনের উন্নয়ন সহযোগী এডিবি। আগামীতেও একসঙ্গে কাজ করতে প্রস্তুত। বাংলাদেশের সঙ্গে জ্বালানি খাত ও জলবায়ু পরিবর্তন ইস্যুতে কাজ করতে আগ্রহী আমরা। এডিবি কক্সবাজারে জলবায়ু পুনর্বাসন প্রকল্পে আমাদের কার্যক্রম সম্প্রসারণ করতে চাই।

এ সময় প্রধানমন্ত্রী পার্বত্য জেলাগুলোতেও তাদেরকে একই কাজের অনুরোধ জানান। সেই সঙ্গে আগামীতেও এডিবির সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানান।

আরও পড়ুন>> বাংলাদেশ ব্যাংক নীতি সুদহার বাড়ালো

গত বছর সর্বোচ্চ ৩ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলারে এডিবির প্রতিশ্রুতি পৌঁছানোয় শেখ হাসিনা তাকে ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশের অগ্রাধিকারমূলক খাতে মূল্য সংযোজন প্রকল্প গ্রহণের উন্নয়ন প্রচেষ্টায় ক্রমাগত সহায়তার জন্যও এডিবিকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, বছরের পর বছর ধরে বাংলাদেশের সবচেয়ে নির্ভরযোগ্য উন্নয়ন সহযোগী এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। ১৯৭৩ সাল থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত এডিবি বাংলাদেশকে ৩১.৪ বিলিয়ন মার্কিন ডলার ঋণ, ৫৭১.২ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দিয়েছে। আর এ সময়ে বাংলাদেশের প্রতি এডিবি’র প্রতিশ্রুতি ৩২ বিলিয়ন মার্কিন ডলার।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়