Apan Desh | আপন দেশ

প্রধানমন্ত্রী যেসব পণ্যে শুল্ক কমাতে বললেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫২, ২৯ জানুয়ারি ২০২৪

আপডেট: ১৭:৫৬, ২৯ জানুয়ারি ২০২৪

প্রধানমন্ত্রী যেসব পণ্যে শুল্ক কমাতে বললেন

ফাইল ছবি

চলতি বছরের ১১ মার্চ থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে। রোজা এলেই দেশে নিত্যপণ্যের দাম অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। এবার দেড় মাস আগে চিনি, ভোজ্যতেল, ছোলা ও খেজুরের দাম বেড়েছে। কয়েক মাস ধরেই এসব পণ্যের আমদানি শুল্ক কমানোর দাবি জানিয়ে আসছেন ব্যবসায়ীরা। এর পরিপ্রেক্ষিতে শুল্ক কমানোর সুপারিশ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। 

তবে চালসহ এসব পণ্যের শুল্কহার কমাতে নির্দেশ দিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২৯ জানুয়ারি) এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে তিনি বলেন, রমজানে যাতে ভোজ্যপণ্যের সরবরাহ কম না হয়; সেজন্য ভোজ্যতেল, চিনি, খেজুর ও চালের শুল্কহার হ্রাস করতে নির্দেশনা দিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সর্বাধিক গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী। মন্ত্রিসভা বৈঠকে মন্ত্রীদের কাছ থেকে এ বিষয়ে সর্বশেষ অবস্থা জেনেছেন তিনি। মন্ত্রীরা কী কাজ করেছেন, তাও তারা বলেছেন। মন্ত্রীদের কাছ থেকে তথ্য শুনে তাতে সন্তোষ প্রকাশ করেছেন। বলেছেন, যে যে পদক্ষেপ নেয়া হয়েছে, তা যেন অব্যাহত থাকে।

আরও পড়ুন>> তেল-চিনি-খেজুর আমদানিতে শুল্ক কমানোর সুপারিশ

মাহবুব হোসেন বলেন, নিত্যপণ্য আমদানিতে ঋণপত্র (এলসি) খোলায় কোনো সমস্যা নেই। গত বছরের এই সময়ে ৩৭ হাজার ১০৭ মেট্রিক টন খেজুর আমদানি হয়েছিল, যেখানে এ বছর একই সময়ে ৪৪ হাজার ৭৩৪ মেট্রিক টনের ঋণপত্র খোলা হয়েছে। কাজেই নিত্যপণ্য আমদানি করতে ডলারের সংকট আছে, পরিসংখ্যান কিন্তু এমনটা বলছে না।

জানা গেছে, দেশের বৃহৎ পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে ভোগ্যপণ্যের সরবরাহ বেড়েছে। রমজান ঘিরে সরবরাহ বাড়ায় দাম কমেছে ছোলা, মসুর ডাল ও মোটরসহ মসলা জাতীয় পণ্যের। তবে দাম বেড়েছে মুগডালের।

চট্টগ্রাম সমুদ্রবন্দরে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের তথ্য বলছে, গত ৬ মাসে ছোলা আমদানি হয়েছে ১ লাখ ৩৯ হাজার ২২৭ মেট্রিক টন। খেজুর আমদানি হয়েছে ৪৪ হাজার ৬৩৪ মেট্রিক টন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়