Apan Desh | আপন দেশ

এআই বিষয়ক আইন প্রণয়ন করবে সরকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫৫, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

এআই বিষয়ক আইন প্রণয়ন করবে সরকার

ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী প্রযুক্তির উৎকর্ষতায় মানুষের জীবনযাত্রা বদলেছে। নিত্য নতুন আবিষ্কারে যেমন সুবিধা হয়েছে, তেমনি সৃষ্টি হয়েছে নতুন নতুন অপরাধ। প্রযুক্তির যথেচ্ছা ব্যবহারে ব্যক্তিগত তথ্য, রাষ্ট্রীয় অতি গোপন নথিও চলে যাচ্ছে অপরাধ চক্রের হাতে। ফলে সামাজিক বিপর্যয়ের হুমকি তৈরি হয়েছে। সার্বিক কথা বিবেচনা করে সরকার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বিষয়ক আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে। জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। 

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে ‘সেন্টার ফর এনআরবি’র প্রতিনিধি দলের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এ কথা বলেন। মন্ত্রী বলেন, এ নিয়ে প্রাথমিক আলাপ করা হচ্ছে। তবে এ আইন প্রণয়ন করার আগে অংশীজনদের সঙ্গে অবশ্যই আলাপ-আলোচনা করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সবসময় জনবান্ধব আইন প্রণয়ন করতে চায়। সেজন্যই তার সরকার আইন প্রণয়নের ক্ষেত্রে অংশীজনদের সঙ্গে আলাপ-আলোচনার সুযোগ রেখেছে। 

আরও পড়ুন>> সাইবার নিরাপত্তায় অংশীজনদের মতামত নেয়া হবে: আইনমন্ত্রী

আনিসুল হক বলেন, সময়ের চাহিদার কারণে সরকার ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা করেছে। পাশাপাশি তথ্যপ্রযুক্তি ব্যবহার আইন প্রণয়ন করেছে। ভাচুর্য়াল আদালত প্রতিষ্ঠা করেছে। ব্রিটিশ আমলের সাক্ষ্য আইন যুগোপযোগী করা হয়েছে। এখন দেশি-বিদেশি সব শ্রেণিপেশার মানুষ সরকারের এসব কর্মকাণ্ডের সুফল পাচ্ছে।
 
তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু আমাদের একটি স্বাধীন দেশ দেননি, তিনি মাত্র সাড়ে তিন বছরে এই দেশকে সোনার বাংলা গড়ার রূপরেখা দিয়ে গেছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে তার দেখানো পথেই প্রধানমন্ত্রীর সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিগত ১৫ বছরে তার সরকার অনেক দূর অগ্রসর হয়েছে। এক্ষেত্রে প্রবাসী বাংলাদেশি ভাইবোনদেরও যথেষ্ঠ অবদান রয়েছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) চিফ প্রসিকিউটর ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের অনুমতি দিতে বলেছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় দফায় উপজেলা পরিষদ নির্বাচন আগামীকাল মঙ্গলবার কিশোরগঞ্জে র‍্যাব হেফাজতে নারী মৃত্যুর ঘটনায় ক্যাম্প কমান্ডার প্রত্যাহার সৌদি আরব পৌঁছেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী, দুইজনের মৃত্যু সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা আজ শুরু দেশের পাঁচ অঞ্চলে দুপুরের মধ্যে ঝড়ের পূর্বাভাস রাঙামাটিতে ইউপিডিএফের অর্ধদিবস অবরোধ চলছে ইরানি প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু, জরুরি বৈঠক ডেকেছে ইরানের মন্ত্রিসভা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ শুরু