Apan Desh | আপন দেশ

জাতীয় স্মৃতিসৌধে লাখো মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৫৫, ২৬ মার্চ ২০২৪

জাতীয় স্মৃতিসৌধে লাখো মানুষের ঢল

ছবি: সংগৃহীত

মহান স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ভোর থেকে সর্বস্তরের মানুষ দলে দলে আসছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জাতীয় স্মৃতিসৌধে আসতে থাকে সাধারণ মানুষ। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরাও আসেন শ্রদ্ধা জানাতে।

মঙ্গলবার (২৬ মার্চ) দেশের ৫৪তম স্বাধীনতা দিবস। এদিন ভোরে সূর্য উঁকি দেয়ার সঙ্গে সঙ্গে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় শ্রদ্ধা জানান বাংলাদেশকে প্রথম স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয়া বন্ধু দেশ ভুটানের রাজা ওয়াংচুকসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনৈতিকরা।

১৯৭১’র ২৫ মার্চের কালো রাতের পর বিভিষিকার ভয়াবহ সকাল। ২৬ মার্চ বজ্র কণ্ঠে স্বাধীনতার ঘোষণা- বাংলাদেশ স্বাধীন ভূখণ্ড। আর সে ভূখণ্ড রক্ষায় ৩০ লাখ শহীদের আত্মত্যাগ। নয় মাস ভূখণ্ড রক্ষা ও অধিকার আদায়ের মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগ দেয়া জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে লাখো মানুষের ভিড় জমেছে জাতীয় স্মৃতিসৌধে। 

স্মৃতির মিনারে শ্রদ্ধার ফুল অর্পণ করে নীরবে স্মরণ করেন দেশের সূর্য সন্তানদের। নানা অপূর্ণতা আর পূর্ণতার কথাও জানান অনেকে।

মুক্তিযোদ্ধা আবেদীন খান বলেন, ৫৪ বছরে আমাদের অনেক পূর্ণতা যেমন আছে, তেমনি অপূর্ণতাও আছে। পূর্ণতার চেয়ে অপূর্ণতাই আজ বেশি। বঙ্গবন্ধু যে দেশের স্বপ্ন দেখেছিলেন সে স্বপ্ন আজ চাপা পড়ছে দেশের দুর্নীতিবাজদের জন্য। দেশের চারটি মূলনীতি আজ কলুষিত হচ্ছে। মুক্ত বাজার ব্যবস্থা বন্দি হয়ে পড়ছে। এসব ঠিক হলেই আমাদের স্বাধীনতা পূর্ণতা পাবে। আমরা যে স্বপ্ন নিয়ে যুদ্ধ করেছিলাম তা পূর্ণ হবে।

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আছপিয়া বলেন, আমরা এ দেশে অনেক কিছু পেয়েছি যা আমরা চাইনি। অনেক কিছু পাইনি যা চেয়েছি। স্বাধীনতা তো আমাদের অহঙ্কার আর তা ধরে রাখাই আমাদের দায়িত্ব। চাওয়া পাওয়া দিয়ে তা বিচার না করাই ভালো। যুদ্ধ করে দেশ এনেছে বাঙালি জাতি। আজও যুদ্ধ করছি আমরা। টিকে থাকার এ যুদ্ধ চলবেই। আর আমাদের সে যুদ্ধের অনুপ্রেরণা তো আমাদের শ্রেষ্ঠ সন্তান শহীদরাই।

এদিকে স্বাধীনতা দিবস ঘিরে জাতীয় স্মৃতিসৌধ এলাকায় বিশেষ নিরাপত্তা নিয়েছে ঢাকা জেলা পুলিশ।

এ বিষয়ে ঢাকা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অবস) মো. আবদুল্লাহিল কাফী বলেন, সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি, সড়ক-মহাসড়কে অতিরিক্ত পুলিশ পুলিশ মোতায়েনসহ আমাদের বড় একটি টিম কাজ করছে। স্মৃতিসৌধ এলাকায় আমাদের কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। সব মিলিয়ে প্রায় সাড়ে তিন হাজার পুলিশ সদস্য এ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে নিরাপত্তায় কাজ করছে। এর বাইরে এ বছর ড্রোন দ্বারা পুরো এলাকার পরিস্থিতি মনিটরিং করা হচ্ছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়