Apan Desh | আপন দেশ

দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে রাশিয়ার সম্মতি

প্রকাশিত: ১৫:৪৫, ২ এপ্রিল ২০২৪

আপডেট: ১৫:৪৬, ২ এপ্রিল ২০২৪

দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে রাশিয়ার সম্মতি

ছবি: সংগৃহীত

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথমটির কাজ চলছে। দ্বিতীয়টি দক্ষিণবঙ্গে করার পরিকল্পনা ছিল। কিন্তু সেখানকার মাটি নরম। বিধায় পাবনার রূপপুরেই হবে দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এর নির্মাণ বিষয়ে বাংলাদেশ ও রাশিয়া নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার (২ এপ্রিল) এ বিষয়ে সিদ্ধান্ত হয় বলে জানা গেছে। 

এদিন সকালে পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক (ডিজি) অ্যালেক্সি লিখাচেভ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। জানা গেছে, এ বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।

বাংলাদেশের পক্ষ থেকে বিশেষ সফরে রয়েছেন রোসাটম মহাপরিচলক। তাকে বলা হয়, বাংলাদেশ আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে আগ্রহী। আর সেটা রূপপুরেই নির্মাণ করা হবে। এজন্য রাশিয়া ও রোসাটমের সহযোগিতা কামনা করা হয়।

আরও পড়ুন>> ‘রূপপুরেই হবে দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র’

তাদের পক্ষ থেকে জানানো হয়, তারাও এ বিষয়ে বাংলাদেশকে সাহায্য করতে আগ্রহী। ইতোমধ্যে প্রথম প্রকল্পের মাধ্যমে জনবল প্রশিক্ষিত করা হয়েছে। এদের দিয়েই দ্বিতীয় প্রকল্পের কাজও করানো যাবে। ফলে দ্বিতীয় প্রকল্পে খরচও কম পড়বে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির সক্ষমতা ২৪০০ মেগাওয়াট। আশা করা হচ্ছে, চলতি বছরে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির ১২০০ মেগাওয়াট ক্ষমতার প্রথম ইউনিট চালু হবে। আর ২০২৬ সাল নাগাদ দ্বিতীয় ইউনিট উৎপাদনে আসবে। দেশে বর্তমানে শীতকালে বিদ্যুতের চাহিদা গড়ে ১০ হাজার মেগাওয়াট। এবার গ্রীষ্মে তা বেড়ে ১৮ হাজার মেগাওয়াট হতে পারে। 

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়