Apan Desh | আপন দেশ

‘কিলোমিটারে ৩ পয়সা কমানো হাস্যকর’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৯, ২ এপ্রিল ২০২৪

‘কিলোমিটারে ৩ পয়সা কমানো হাস্যকর’

ফাইল ছবি

ডিজেলচালিত বাস ভাড়া কমার সিদ্ধান্ত সড়কে কাজে আসেনি। কিলোমিটারে ৩ পয়সা কমানো হাস্যকর বলে মন্তব্য করেছেন যাত্রী-সংশ্লিষ্টরা। কারণ হিসেবে তারা বলছেন, ১ টাকা ভাড়া কমাতে যেতে হবে অন্তত ৩৩ কিলোমিটার। তাই এর সুফল মেলা প্রায় অসম্ভব। দূরপাল্লায়ও একই অবস্থা। এক্ষেত্রে ঢাকা-চট্টগ্রাম রুটে ভাড়া কমানোর সুযোগ রয়েছে মাত্র ৭ টাকা ২৬ পয়সা।

জ্বালানি তেলের দাম কমেছে। এতে দূরপাল্লা ও মহানগরে ডিজেলচালিত বাস ভাড়া কিলোমিটারে তিন পয়সা কমিয়ে প্রজ্ঞাপন দেয় সড়ক বিভাগ। সেটি কার্যকর হওয়ার কথা মঙ্গলবার (২ এপ্রিল) থেকেই। তবে, এ সিদ্ধান্তের দৃশ্যত কোনো প্রভাব দেখা যায়নি সড়কের গণপরিবহনে। ঢাকা ও চট্টগ্রামে অনেক বাস গ্যাসে চলে। ফলে ভাড়া কমানোর তেমন কোনো সুফল পাওয়ার সুযোগ নেই।

বাস কাউন্টারের দায়িত্বরতরা বলছেন, সরকার নির্ধারিত ভাড়াই নিচ্ছেন তারা। তবে যাত্রীরা বলছেন, বাসের ভাড়া এভাবে কমানোটা হাস্যকর।

যেসব বাস ডিজেলে চলে সেগুলোর ১ টাকা ভাড়া কমতেও যেতে হবে ৩৩ কিলোমিটার পথ। এছাড়া দূরপাল্লার বাসে ভাড়া কমার সুযোগ থাকলেও তা এতটাই নগণ্য যে, তা বাস্তবায়নে খুব বেশি লাভক্ষতির কিছু নেই। তাই ঘটা করে এমন সিদ্ধান্তকে কাগুজে ব্যাপার বলছেন বাস মালিকরা। এতে ক্ষুব্ধ যাত্রীরাও। 

তারা বলছেন, পবিত্র রমজান মাস আমাদের সহানুভূতিশীল হতে শেখায়। কিন্তু এভাবে বাড়িতে যাওয়ার সময় ভাড়া হাস্যকরভাবে কমানো হলে যাত্রীরা যাবে কোথায়। যখন ভাড়া বাড়ানো হয়, তখন বেশি করে বাড়ানো হয়। কিন্তু কমানোর সময় পয়সা কমানো হয়। 

এর আগে, ২০২২ সালের ৩১ আগস্ট ডিজেলের দাম লিটারে ৫ টাকা কমানোর পর বাসের ভাড়াও কমানো হয়েছিল। তখন দূরপাল্লার ভাড়া ২ টাকা ২০ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়। আর ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাস ভাড়া কিলোমিটারে ২ টাকা ৫০ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা করা হয়েছিল।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়