Apan Desh | আপন দেশ

ইরান-ইসরায়েল যুদ্ধ 

বাংলাদেশকে প্রস্তুত থাকার নির্দেশ শেখ হাসিনার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০০, ১৭ এপ্রিল ২০২৪

আপডেট: ১৭:০৫, ১৭ এপ্রিল ২০২৪

বাংলাদেশকে প্রস্তুত থাকার নির্দেশ শেখ হাসিনার

ছবি: সংগৃহীত

বিশ্বের দৃষ্টি এখন ইরান ও ইসরায়েলের দিকে। হামলা-পাল্টা হামলার রেশ কাটেনি। সহসাই কাটবে না। এর প্রভাব পড়বে বিশ্ব অর্থনীতিতে। আর বেশি ঝুঁকিতে রয়েছে উন্নয়নশীল দেশগুলো। ইউক্রেন-রাশিয়া যুদ্ধে বলির পাঠা হতে হয়েছে। এমতাবস্থায় ইরান-ইসরায়েলের ঘটনা প্রবাহের দিকে সংশ্লিষ্টদের নজর রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে যুদ্ধের সম্ভাব্য প্রভাব মোকাবেলায় প্রস্তুতি নেয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

বুধবার (১৭ এপ্রিল) নিজ কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। সভা শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। 

তিনি সাংবাদিকদের বলেন, ইসরায়েলে ইরানের প্রতিশোধমূলক হামলার পর মধ্যপ্রাচ্যের যে বাস্তবতা তৈরি হচ্ছে, সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে তীক্ষ্ণ নজর রাখতে বলেছেন। এ সংঘাতের কী প্রতিক্রিয়া হবে, সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে এ বিষয়ে প্রস্তুতি নিতে বলেছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এ ঘটনায় যার যার খাত, সবাইকেই প্রস্তুত থাকতে বলেছেন প্রধানমন্ত্রী। তবে বাণিজ্য কিংবা অর্থনীতির কথা সুনির্দিষ্ট করে বললেননি। সবাইকেই প্রস্তুতি নিতে বলেছেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রতিবেদন দিতে বলেছেন। এক্ষেত্রে যাতে কোনো কিছু রিঅ্যাকটিভ না হয়, বরং প্রোঅ্যাকটিভ হতে বলেছেন। যেমন, তেলের দাম বাড়লে সেই প্রভাব মোকাবেলায় আমরা কী করবো, সেই বিষয়ে প্রস্তুতি নিতে বলেছেন।’

গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের দূতাবাসে ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৩ জন প্রাণ হারান। মৃতদের মধ্যে ছিলেন দুজন ইরানি সেনা কর্মকর্তাও। এ হামলার পেছনে ইসরায়েলের হাত ছিল বলে অভিযোগ তেহরানের। তারপর থেকেই ইসরায়েলকে লাগাতার হুমকি দিয়ে যাচ্ছিল ইরান।

গত শনিবার রাতে প্রথমবারের মতো সরাসরি ইরান থেকে ইসরায়েলে ক্ষেপনাস্ত্র ও ড্রোন দিয়ে হামলা চালায় তেহরান। এ হামলায় অবশ্য তেমন ক্ষয়ক্ষতি হয়নি। কারণ ইরানের ছোড়া ৯৯ শতাংশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র আকাশে ধ্বংস করে দেয়ার দাবি করেছে ইসরায়েল ও মার্কিন যুক্তরাষ্ট্র।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়