Apan Desh | আপন দেশ

১৩৯ উপজেলায় ভোট পড়েছে ৩৬ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৫১, ৯ মে ২০২৪

আপডেট: ১৫:৫৬, ৯ মে ২০২৪

১৩৯ উপজেলায় ভোট পড়েছে ৩৬ শতাংশ

ছবি: সংগৃহীত

শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ। বুধবার (৮ মে) সকাল থেকে বিকেল পর্যন্ত ভোটগ্রহণ চলে। ১৩৯ উপজেলার ৩৬.১ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে জয়পুরহাটের ক্ষেতলালে সর্বোচ্চ ভোট পড়েছে ৭৩.১৬ শতাংশ। মিরসরাইসহ কয়েকটি উপজেলায় সর্বনিম্ম ১৭ শতাংশ ভোট পড়েছে। বলেছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে আগারগাঁও নির্বাচন ভবনে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

মো. আলমগীর বলেন, ১৩৯টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে ৩৭টি তুচ্ছ ঘটনা বড়ভাবে দেখার সুযোগ নেই। তবে বড় একটি রাজনৈতিক দল অংশগ্রহণ না করা, হাওর এলাকায় ধানকাটা এবং বিভিন্ন স্থানে বৃষ্টি পড়াসহ নানা কারণে ভোটার উপস্থিতি কম হয়েছে।

তিনি বলেন, ইভিএমএ ২১টি উপজেলায় ভোট পড়েছে ৩১.৩১ শতাংশ। আর ব্যালটে ১১৫টি উপজেলায় ৩৭.২২ শতাংশ। গড় হার ৩৬.১ শতাংশ। সবচেয়ে কম ভোট পড়েছে কুষ্টিয়া সদর উপজেলা ও চট্টগ্রামের মিরসরাইয়ে। সেখানে ভোট পড়েছে ১৭ শতাংশ। সর্বোচ্চ ভোট পড়েছে জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলায়। সেখানে ভোট পড়েছে ৭৩.১৬ শতাংশ।

তিনি বলেন, নির্বাচন কমিশনের পক্ষ থেকে সার্বিক পরিস্থিতি ভালো ছিল। শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। নির্বাচন কমিশনের দায়িত্ব নির্বাচনের আয়োজন করা। কোন রাজনৈতিক দল অংশ নিচ্ছে বা নিচ্ছে না এটা কমিশনের বিষয় না।

প্রথম ধাপে দেশের ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ হয়। এ ধাপে মোট এক হাজার ৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রতিদ্বন্দ্বিতা করেন।
 
এরই মধ্যে প্রথম ধাপে চেয়ারম্যান পদে ৮, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ মোট ২৮ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের অনুমতি দিতে বলেছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় দফায় উপজেলা পরিষদ নির্বাচন আগামীকাল মঙ্গলবার কিশোরগঞ্জে র‍্যাব হেফাজতে নারী মৃত্যুর ঘটনায় ক্যাম্প কমান্ডার প্রত্যাহার সৌদি আরব পৌঁছেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী, দুইজনের মৃত্যু সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা আজ শুরু দেশের পাঁচ অঞ্চলে দুপুরের মধ্যে ঝড়ের পূর্বাভাস রাঙামাটিতে ইউপিডিএফের অর্ধদিবস অবরোধ চলছে ইরানি প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু, জরুরি বৈঠক ডেকেছে ইরানের মন্ত্রিসভা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ শুরু