Apan Desh | আপন দেশ

নেপালের ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৩৫, ১১ জুন ২০২৪

নেপালের ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ কিনবে সরকার

প্রতীকী ছবি

পাঁচ বছরের জন্য নেপাল থেকে ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করবে সরকার। যার প্রতি ইউনিট ব্যয় হবে ৮ টাকা ১৭ পয়সা। ভারতের জাতীয় গ্রিড ব্যবহার করে এ বিদ্যুৎ আমদানি করা হবে।

মঙ্গলবার (১১ জুন) দুপুরে এ প্রস্তাব অনুমোদন করে মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ প্রস্তাবসহ মোট ১৫ প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান জানান, নেপাল থেকে পাঁচ বছরের জন্য ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করবে সরকার, যার প্রতি ইউনিটের খরচ ৮ টাকা ১৭ পয়সা। নেপালকে দিতে হবে প্রতি ইউনিট ৬.৪০ মার্কিন ডলার।

আরও পড়ুন>> ‘এমপি আনার চোরাচালানে যুক্ত ছিলেন তা কখনোই বলিনি’

মাহমুদুল হোসাইন বলেন, ভারত হয়ে এ বিদ্যুৎ আসায় দেশটিকে ট্রেডিং মার্জিন দিতে হবে। ভারতকে ইউনিট প্রতি .০৫৯ রুপি দিতে হবে। ভারতকে ট্রান্সমিশন খরচও দিতে হবে, তবে খরচ নির্ধারিত হয়নি।

তিনি আরও জানান, নেপাল ইলেকট্রিসিটি অথরিটি ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এ বিষয়ে চুক্তি করবে। পাশাপাশি প্রধানমন্ত্রীর নেপাল সফরের সময় কবে থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ করা হবে, সেই বিষয়টি নির্ধারণ করা হবে।

গত বছরের নভেম্বরে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ সরাসরি ক্রয় পদ্ধতিতে আমদানির জন্য নীতিগত অনুমোদন দেয়া হয়েছিল। ওই বৈঠকে সভাপতিত্ব করে তৎকালীন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ বিদ্যুতের জন্য বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পাঁচ বছরের জন্য ৬৫০ কোটি টাকার একটি প্রকল্প নিয়েছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়