Apan Desh | আপন দেশ

রাজনীতিবিদদের সঙ্গে দুই কংগ্রেসম্যানের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:১৪, ১৩ আগস্ট ২০২৩

আপডেট: ১৩:০৮, ১৩ আগস্ট ২০২৩

রাজনীতিবিদদের সঙ্গে দুই কংগ্রেসম্যানের বৈঠক আজ

ফাইল ছবি

চার দিনের সফরে ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের দুই কংগ্রেসম্যান রিক ম্যাককরমিক ও এড কেস। শনিবার (১২ আগস্ট) ভোরে স্ত্রীসহ ঢাকায় পৌঁছান রিপাবলিকান দলের জর্জিয়ার কংগ্রেসম্যান রিক ম্যাককরমিক। আর সূচি অনুযায়ী আজ রোববার (১৩ আগস্ট) ভোরে ঢাকা পৌঁছান হাওয়াই রাজ্যের ডেমোক্র্যাট দলের কংগ্রেসম্যান এড কেস। আগামী ১৫ আগস্ট পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন তারা।

রোববার রাজনৈতিক দলগুলোর সঙ্গে তারা বৈঠক করবেন। এ ছাড়া আগামীকাল সোমবার তাদের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কথা রয়েছে।

রোববার সকাল থেকে কর্মব্যস্ত দিন পার করবেন দুই মার্কিন কংগ্রেসম্যান। সকাল সাড়ে ৮টার দিকে দূতাবাস পর্যবেক্ষণে যাবেন তারা। এর পর সেখান থেকে সাড়ে ১১টায় রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মধ্যাহ্নভোজ ও বৈঠক করবেন দুই কংগ্রেসম্যান। এর পর বিকেল ৪টার দিকে ঢাকার যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাসের গুলশানের বাসায় রাজনৈতিক দলগুলোর নেতাদের সঙ্গে চা-চক্রে বসবেন।

আরও পড়ুন <> মার্কিন দুই কংগ্রেসম্যান ঢাকায় আসছেন আজ

আজ রোহিঙ্গা ক্যাম্পে সফর করবেন তাদের সহকারীরা। সেখানে যুক্তরাষ্ট্রের অর্থায়ন কতটা যৌক্তিক হচ্ছে তা যাচাই, রোহিঙ্গা ক্যাম্পে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন (আরআরআরসি) এবং জাতিসংঘের সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করবেন তারা। সোমবার কক্সবাজারে আরআরআরসি ও জাতিসংঘের সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে তাদের বৈঠক করার কথা রয়েছে।

ড. মোমেন কংগ্রেস প্রতিনিধিদলের সফরের বিষয়ে সাংবাদিকদের জানিয়েছেন, রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্রের দেয়া অর্থ ঠিকমতো ব্যবহার করা হচ্ছে কিনা, সেটি দেখতে আসছেন তারা। যুক্তরাষ্ট্র রোহিঙ্গা অর্থায়নে অন্যতম বড় দাতা। আর এ দুই কংগ্রেসম্যান এসব অর্থায়ন কমিটিতে রয়েছেন। তাই তারা দেখবেন কীভাবে তাদের অর্থ ব্যবহার করা হচ্ছে।

সম্প্রতি একাধিক মার্কিন প্রতিনিধিদল ঢাকা সফর করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বৈশ্বিক দুর্নীতি দমন বিভাগের সমন্বয়ক রিচার্ড নেফিউ গত ৬ থেকে ৮ আগস্ট তিনদিনের সফরে বাংলাদেশে এসেছিলেন। এর আগে গত জুলাই মাসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার নেতৃত্বে উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল ঢাকায় এসেছিল।

দেশে আসন্ন নির্বাচন সামনে রেখে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসানীতি ঘোষণার পর থেকে প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ এবং বিএনপির নানামুখী তৎপরতা শুরু হয়েছে। এর মধ্যেই ইইউ, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ এবং মিশন পর্যবেক্ষক পাঠাতে শুরু করেছে। আসন্ন নির্বাচন ঘিরে নির্বাচনের পরিবেশ, মানবাধিকার, রাজনৈতিক পরিস্থিতি, মতপ্রকাশের স্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টসহ নানা বিষয়ে তারা সরকার, রাজনৈতিক দল, বিভিন্ন সংস্থা, সুশীলসমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করছেন।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের অনুমতি দিতে বলেছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় দফায় উপজেলা পরিষদ নির্বাচন আগামীকাল মঙ্গলবার কিশোরগঞ্জে র‍্যাব হেফাজতে নারী মৃত্যুর ঘটনায় ক্যাম্প কমান্ডার প্রত্যাহার সৌদি আরব পৌঁছেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী, দুইজনের মৃত্যু সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা আজ শুরু দেশের পাঁচ অঞ্চলে দুপুরের মধ্যে ঝড়ের পূর্বাভাস রাঙামাটিতে ইউপিডিএফের অর্ধদিবস অবরোধ চলছে ইরানি প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু, জরুরি বৈঠক ডেকেছে ইরানের মন্ত্রিসভা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ শুরু