Apan Desh | আপন দেশ

শবে বরাত কবে, জানাল চাঁদ দেখা কমিটি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৪, ১১ ফেব্রুয়ারি ২০২৪

শবে বরাত কবে, জানাল চাঁদ দেখা কমিটি

ছবি: টাইম অ্যান্ড ডেট

দেশের আকাশে চাঁদ দেখা গেছে। সোমবার থেকে পবিত্র শাবান মাস গণনা শুরু। সে হিসেবে আগামী ২৫ ফেব্রুয়ারি দিনগত রাত শবে বরাত। রোববার (১১ ফেব্রুয়ারি) বাদ মাগরিব জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। সভা সূত্রে এ তথ্য জানা গেছে।

১৪৪৫ হিজরি সন। শাবান মাসের ১৪ তারিখ রাত মুসলিম উম্মার কাছে সৌভাগ্যের রজনী। এ রাতে মহান রাব্বুল আলামিন তার বান্দাদের ভাগ্য নির্ধারণ করেন। মুসল্লিরা এ রাতে মহান আল্লাহর রহমত, নৈকট্য লাভের আশায় বিভিন্ন ইবাদত করে থাকেন।

আরও পড়ুন>> ১২ মার্চ পবিত্র রমজান মাস শুরু!

এই শবে বরাত পালন নিয়ে আলেম-ওলামা ও ধর্মচিন্তাবিদদের মধ্যে মতভেদ রয়েছে। তবুও উনিশ শতকের শেষ থেকে বাংলাদেশে ঘটা করেই পালিত হয়ে আসছে। একটি মাত্র ‘হাসান’ হাদিসে এটাকে ‘লাইলাতুন নিসফি মিন শাবান’ বলা হয়েছে। এই রাতকে লাইলাতুল বরায়াতও বলা হয়। মুহাক্কিক আলেম ও ইসলামের বিশেষজ্ঞগণ এই রাতে বিশেষ কোনো ইবাদতের নির্দেশ নেই বলে মনে করেন।

কেবলমাত্র বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইরানসহ কয়েকটি দেশে শবে বরাত পালনের ব্যাপকতা লক্ষ্য করা যায়। সৌদি আরবে শবে বরাতের কোনো অস্তিত্ব নেই। ইরানে শবে বরাত শিয়া মাজহাবের দ্বাদশ ইমাম হযরত ইমাম মাহদির জন্মদিন হিসেবে পালিত হয়। এই রাতে ইরানের সর্বত্র আলোক সাজসজ্জা করা হয়, বিশেষ মাহফিলের আয়োজন করা হয়।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়