Apan Desh | আপন দেশ

ওমরাহ যাত্রীদের জন্য সুখবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২৩, ২ এপ্রিল ২০২৪

ওমরাহ যাত্রীদের জন্য সুখবর

ছবি: সংগৃহীত

দেশে প্রথমবারের মতো মাস্টারকার্ড ব্র্যান্ডেড মাল্টি-কারেন্সি প্রিপেইড ওমরাহ কার্ড চালু হলো। ন্যাশনাল ব্যাংক লিমিটেড এটি চালু করেছে। এ কার্ড ব্যবহার করে যারা পবিত্র ওমরাহ করতে সৌদি আরব যাবেন, তারা খুব সহজেই দেশ থেকে অর্থ বৈধ উপায়ে সঙ্গে নিয়ে যেতে পারবেন।

শুধু সৌদি আরবেই নয়, মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোতেও ব্যবহার করা যাবে এ কার্ড। এটিএম বুথ থেকে অর্থ উত্তোলন, অনলাইনের মাধ্যমে ওমরাহ সংক্রান্ত যাবতীয় খরচাদি যেমন ভ্রমণ, খাবার, বাসস্থান, চিকিৎসা সেবা ইত্যাদি নিরাপদে পেমেন্টের সুবিধা পাবেন ব্যবহারকারীরা। এ কার্ড দিয়ে বাংলাদেশেও সব ধরনের লেনদেন করা যাবে।

সম্প্রতি রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে আনুষ্ঠানিকভাবে এ কার্ডের উদ্বোধন করেন ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান ড. সৈয়দ ফারহাত আনোয়ার।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল আলম খান বলেন, ন্যাশনাল ব্যাংকই প্রথমবারের মতো ১৯৯৭ সালে আন্তর্জাতিক প্রতিষ্ঠান মাস্টারকার্ডকে সঙ্গে নিয়ে বাংলাদেশে ক্রেডিট কার্ড ব্যবসার প্রচলন ঘটায়। যা পরবর্তীতে অন্যান্য ব্যাংক অনুসরণ করে।

এরই ধারাবাহিকতায় এবার প্রথমবারের মতো দেশে মাস্টারকার্ড ব্র্যান্ডেড মাল্টি কারেন্সি প্রিপেইড ওমরাহ কার্ডের প্রচলন শুরু করেছে ন্যাশনাল ব্যাংক, যোগ করেন তিনি।

উল্লেখ্য, এ কার্ডের গ্রাহকদের জন্য কোনরূপ লোডিং ফি নেই। গ্রাহকদের কথা বিবেচনা করে এ কার্ডে কোনো ধরনের বার্ষিক কার্ড ফি বা লুকানো ফি রাখা হয়নি। কার্ড ইস্যু করার আবেদন প্রক্রিয়াও অনেক সহজ।

কার্ডটি ইস্যু করার ক্ষেত্রে গ্রাহকের টিআইএন ও ট্যাক্স রিটার্ন কাগজ জমা দেয়ার প্রয়োজন নেই। কেবলমাত্র নির্দিষ্ট একটি ফরম পূরণের মাধ্যমে এবং ন্যূনতম তথ্য ও পাঁচ হাজার টাকা প্রাথমিকভাবে জমা দিয়ে ন্যাশনাল ব্যাংকের যেকোনো শাখা বা উপশাখা থেকে এ কার্ড ইস্যু করা যাবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়