Apan Desh | আপন দেশ

‘নুসুক’ কার্ড ছাড়া মাশায়ের মুকাদ্দাসায় প্রবেশ করা যাবে না:সৌদি হজ্জ মন্ত্রণালয়

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৯:২৮, ১০ মে ২০২৪

‘নুসুক’ কার্ড ছাড়া মাশায়ের মুকাদ্দাসায় প্রবেশ করা যাবে না:সৌদি হজ্জ মন্ত্রণালয়

ফাইল ছবি

প্রত্যেক হজ্জযাত্রীর জন্য “নুসুক” স্মার্ট কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। হজ্জযাত্রী অথবা হজ্জ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট ব্যক্তি কিংবা শ্রমিক যারাই মাশায়ের মুকাদ্দাসায় (মিনা, মুযদালিফা ও আরাফাত) প্রবেশ করতে চান, সকলের জন্যই তা বাধ্যতামূলক। এ নিয়ম-কানুন ও নির্দেশনাবলী লঙ্ঘন করলে শাস্তির সম্মুখীন হতে হবে। এ তথ্য জানিয়েছে, সৌদি হজ্জ ও ওমরাহ মন্ত্রণালয়।

মন্ত্রণালয় তার সামাজিক যোগাযোগ মাধ্যম (x), পূর্বের টুইটার এবং ফেইসবুক উভয় পেইজে ধারাবাহিক পোস্টে বলেছে যে, নুসুক” স্মার্ট কার্ড নিয়মিত এবং অনিয়মিত হজ্জযাত্রীদের মধ্যে পার্থক্য করতে পারে। যার কাছে কার্ডটি থাকবে না, তার পক্ষে মাশায়ের মুকাদ্দাসায় (মিনা, মুযদালিফা ও আরাফাত) প্রবেশ করা সম্ভব হবে না। 

গত সপ্তাহে, সৌদি হজ্জ ও ওমরাহ মন্ত্রণালয় “নুসুক” স্মার্ট কার্ডের উভয় সংস্করণ মুদ্রিত ও ডিজিটাল কপি উদ্ভোধন করেছে। মুদ্রিত কপি হজ্জযাত্রী বহন করবে এবং ফোনের ক্যামেরা ব্যবহারের মাধ্যমে ডিজিটাল কার্ডের কোড স্ক্যান করে তাতে প্রবেশ করা যাবে। 

মন্ত্রণালয় জানিয়েছে, কার্ডটিতে অনেকগুলো পরিসেবা রয়েছে, যা হজ্জযাত্রীদের জন্য তাদের হজ্জের কার্যাবলী পালন করা সহজ করে তুলবে। কারণ এটি তাদের সহজভাবে চলাফেরা করতে এবং দলবদ্ধভাবে হজ্জ কার্যক্রম সম্পাদনের সময়-সূচির ব্যাপারে নির্দেশনা-সতর্কতাবলী প্রাপ্তিতে সহায়তা করবে। পাশাপাশি এর মাধ্যমে তারা তাদের জন্য প্রদত্ত যাবতীয় সেবা-পরিসেবার মান মূল্যায়ন এবং অভিযোগ দায়ের করতে পারবেন।

বহু দেশে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন পেইজে হজ্জ ব্যবস্থাপনায় সেবা প্রদানের নামে ভূয়া বিজ্ঞপ্তিদাতা, ভূয়া হজ্জ এজেন্সি আছে। তাদের খপ্পরে না পড়তে মন্ত্রণালয় পূনঃরায় সতর্ককরেছে। 

সৌদির ওই মন্ত্রণালয় আরও গুরুত্বারোপ করেছে যে, কেবলমাত্র রাজকীয় সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ইস্যু কৃত হজ্জভিসা লাভের মাধ্যমে এবং বিভিন্ন দেশের হজ্জ অফিসগুলোর মাধ্যমে কিংবা হজ্জ মিশন নেই এমন দেশগুলোতে ‘নুসুক হজ্জ’ প্ল্যাটফর্মের মাধ্যমে হজ্জ ব্রত পালন করার জন্য আসা যাবে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়