Apan Desh | আপন দেশ

গুচ্ছ সুবিধা নিয়ে বাজারে গুগল পিক্সেল ৮

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩১, ১৫ সেপ্টেম্বর ২০২৩

গুচ্ছ সুবিধা নিয়ে বাজারে গুগল পিক্সেল ৮

ছবি: সংগৃহীত

মার্কিন টেক জায়ান্ট যেহেতু আইফোনের নতুন সিরিজের ঘোষণা দিয়েই দিয়েছে, গুগলই বা পিছিয়ে থাকবে কেন? গুগলও ‘পিক্সেল ৮’ সিরিজ উন্মোচনের দিনক্ষণ জানিয়ে দিয়েছে। সদ্য উন্মোচিত হয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল কম্পিউটার ইনকর্পোরেটেডের আইফোন-১৫ সিরিজ।

গুগলের বিগত ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, আগের প্রায় সব ফ্ল্যাগশিপ পিক্সেল স্মার্টফোনগুলোই অক্টোবরে উন্মোচন করা হয়েছে। ব্যতিক্রম হচ্ছে না ‘পিক্সেল ৮’ সিরিজের ক্ষেত্রেও। প্রযুক্তিবিষয়ক সাইট বেনজিঙ্গা জানায়, আগামী ৪ অক্টোবর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পিক্সেল ৮ এবং পিক্সেল ৮ প্রো হ্যান্ডসেট দুটি উন্মোচন করা হবে।

গত মে মাসে গুগল তাদের পিক্সেল ৭ সিরিজের অধীনে সাশ্রয়ী মূল্যের গুগল পিক্সেল ৭এ স্মার্টফোনটি বাজারে ছা[এ। ব্যাটারি এবং পারফরম্যান্সের ক্ষেত্রে আগের মডেলগুলোর তুলনায় পিক্সেল ৮ সিরিজে কিছু গুরুত্বপূর্ণ আপডেট আসব হবে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি নকশা এবং ক্যামেরাও উন্নত করা হবে।

দাম কতো?
অ্যাপলের আইফোনের প্রো মডেলের হ্যান্ডসেটগুলোর মতো “পিক্সেল ৮” সিরিজের হ্যান্ডসেটগুলোর দাম বাড়বে। বাজারে আসার পর আগের সিরিজের চেয়ে বাংলাদেশি মুদ্রায় পিক্সেল ৮ এর দাম সাড়ে ১৭ হাজার টাকা এবং পিক্সেল ৮ প্রো মডেলের দাম সাড়ে ২৩ হাজার টাকা বাড়বে। তবে যুক্তরাষ্ট্রের বাজারে দাম আরও বাড়বে নাকি, সেটি পরে জানা যাবে।
ফিচার

আগের চেয়েও ভালো পারফরম্যান্স: “পিক্সেল ৮” সিরিজের হ্যান্ডসেটগুলোয় থাকবে টেনসর জি৩ চিপসেট। এটি হলো পিক্সেল ৭ সিরিজের হ্যান্ডসেটগুলোয় থাকা জি২ চিপসেটের আপগ্রেড। টেনসর জি৩ চিপসেটে গেমিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তারর ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

উন্নত ডিসপ্লে: পিক্সেল ৮ মডেলটির ডিসপ্লে ৬.১৬ ইঞ্চির হওয়ার সম্ভাবনা থাকলেও পিক্সেল ৮ প্রো হ্যান্ডসেটটির ডিসপ্লে ৬.৭ ইঞ্চি দীর্ঘ হবে। পিক্সেল ৭ সিরিজের ফোনগুলোর ডিসপ্লের রিফ্রেশ রেট ৯০ হার্টজ হলেও পিক্সেল ৮ সিরিজের ক্ষেত্রে তা ১২০ হার্টজ হবে।

আরও পডুন<> ফোনের নকল চার্জার কীভাবে চিনবেন

ক্যামেরা: পিক্সেল ৭ সিরিজের হ্যান্ডসেটগুলোয় ১২ মেগাপিক্সেলের ক্যামেরা ছিল। তবে পিক্সেল ৮ সিরিজে একটি নতুন ৫০ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা সেন্সর ব্যবহার করা হবে বলে আশা করা হচ্ছে। আগের সিরিজের তুলনায় প্রাথমিক সেন্সরও উন্নত করা হয়েছে। ফলে আরও ভালো মানের ছবি তোলা সম্ভব হবে।

নকশার পরিবর্তন: পিক্সেল এইটে গুগল সূক্ষ্ম কিছু পরিবর্তন আনবে। পেছনের ক্যামেরায় পরিবর্তন এর মধ্যে উল্লেখযোগ্য। ফাঁস হওয়া তথ্যে জানা যায়, সেভেন সিরিজের মতো আলাদা ডেপথ সেন্সরের পরিবর্তে একটি সেন্সর দিয়ে কাজ সারবে পিক্সেল এইটের ক্যামেরা।

সফটওয়্যার আপডেট: পিক্সেল ৭ সিরিজের হ্যান্ডসেটগুলোয় সর্বোচ্চ তিন বছর পর্যন্ত সফটওয়্যার আপডেট করা যেত। তবে অ্যাপলের আইফোনের সঙ্গে পাল্লা দিতে পিক্সেল ৮ সিরিজে পাঁচ বছর পর্যন্ত সফটওয়্যার আপডেট করার সুযোগ এনে দেবে গুগল।

বাড়বে ব্যাটারির আকার: পিক্সেল ৭ সিরিজের চেয়ে পিক্সেল ৮ সিরিজে ব্যাটারির ক্ষমতা ৫% বাড়বে বলে আশা করা হচ্ছে। পিক্সেল ৭ সিরিজে ২০ ওয়াট চার্জের সুবিধা থাকলেও পিক্সেল ৮ সিরিজের হ্যান্ডসেটগুলো ২৪ ওয়াট তারযুক্ত চার্জিং সমর্থন করবে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়