Apan Desh | আপন দেশ

বাংলাদেশের ৭৬ হাজার ভিডিও সরিয়েছে টিকটক

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৬, ২ এপ্রিল ২০২৪

বাংলাদেশের ৭৬ হাজার ভিডিও সরিয়েছে টিকটক

ছবি: সংগৃহীত

কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের দায়ে বাংলাদেশের ৭৫ লাখ ৯৯ হাজার ৩৪৯ ভিডিও সরিয়েছে টিকটক। ২০২৩ সালে বিশ্বজুড়ে প্ল্যাটফর্মটি থেকে মোট ১৭ কোটি ৬৪ লাখ ৬১ হাজার ৯৬৩ ভিডিও সরানো হয়েছে। যা প্ল্যাটফর্মটিতে আপলোড করা সব ভিডিওর প্রায় ১ দশমিক শূন্য শতাংশ।

এর মধ্যে, ১২ কোটি ৮৩ লাখ ৫৮৪ ভিডিও স্বয়ংক্রিয়ভাবে অপসারণ করা হয়েছে। অন্যদিকে, ৮০ লাখ ৩৮ হাজার ১০৬ ভিডিও যাচাই-বাছাই করে প্ল্যাটফর্মে পুনরায় রাখা হয়েছে।

এছাড়া ১৩ বছরের কম বয়সী প্ল্যাটফর্ম ইউজার হওয়ার সন্দেহে ও তরুণদের নিরাপত্তার জন্য অ্যাকাউন্ট সরিয়েছে টিকটক। বিশ্বজুড়ে এমন অ্যাকাউন্ট সরানো হয়েছে মোট ১ কোটি ৯৮ লাখ ৪৮ হাজার ৮৫৫টি।

২০২৩ সালের চতুর্থ প্রান্তিকে, বাংলাদেশে যেসব ভিডিও সরানো হয়েছে তার মধ্যে ৯৫ দশমিক ৩ শতাংশ ভিডিও সরানো হয়েছে কেবল এক দিনের মধ্যেই। এ প্রান্তিকে ভিডিও অপসারণের হার ছিল ৯৯ দশমিক ৫ শতাংশ।

আরও পড়ুন>> ফেসবুক-ইনস্টাগ্রাম ব্যবহারকারী কমছে 

টিকটক সম্প্রতি এর কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট রিপোর্ট প্রকাশ করেছে।

২০২৩ সালের চতুর্থ প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) সময়ের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। ভুল তথ্যের প্রচার রোধে এবং অনলাইনে নিরাপত্তা বজায় রাখতে টিকটকের অবস্থান প্রতিবেদনটিতে উঠে আসে।

প্ল্যাটফর্ম ইউজারদের, কমিউনিটির আস্থা অর্জনে এবং তাদের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে প্রতিজ্ঞাবদ্ধ টিকটক। যার গুরুত্ব তুলে ধরে টিকটকের এ প্রতিবেদনটি।

কমিউনিটি গাইডলাইন রক্ষা করার পাশাপাশি, টিকটক সক্রিয়ভাবে স্প্যাম অ্যাকাউন্ট ও সংশ্লিষ্ট কনটেন্টগুলোর উপর লক্ষ্য রাখে। একইসঙ্গে স্বয়ংক্রিয়ভাবে তৈরি হওয়া স্প্যাম অ্যাকাউন্ট বন্ধ করতে পদক্ষেপ নেয়া হয়।

প্ল্যাটফর্মের সকল ব্যবহারকারীদের নিরাপদ, অন্তর্ভুক্তিমূলক এবং অকৃত্রিম অভিজ্ঞতা দেয়ার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে টিকটকের কমিউনিটি গাইডলাইনটি। প্রত্যেক প্ল্যাটফর্ম ইউজার এবং প্রতিটি কনটেন্টের জন্য সমানভাবে এ নীতিমালা প্রযোজ্য। এ নীতিগুলো প্রয়োগের ক্ষেত্রে ধারাবাহিকতা এবং ন্যায়সংগত নিশ্চিত করার প্রচেষ্টায় থাকে প্ল্যাটফর্মটি।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়