Apan Desh | আপন দেশ

চুরি হওয়া ফোন ট্র্যাক করতে আসছে জায়ান্ট গুগল

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৯, ১ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৭:৪৪, ১ জানুয়ারি ২০২৩

চুরি হওয়া ফোন ট্র্যাক করতে আসছে জায়ান্ট গুগল

প্রতিকী ছবি

মোবাইল ব্যবহার করেন না এমন মানুষ এখন খুঁজেই পাওয়া যায় না। প্রতিটা মানুষের কাছেই এখন ফোন আছে। আর এই মোবাইল ফোনের ব্যবহারকারী যতই বাড়ছে মোবাইল চুরি যাওয়া বা হারানোর পরিমাণও ততই বাড়ছে।

প্রতিটা মানুষের কাছেই তার মোবাইলটি অনেক শখের। আর এই শখের ফোনটি যদি হারিয়ে যায় তাহলে আফসোসের শেষ থাকে না। মোবাইলে থাকে নিজের অনেক তথ্য। যা পরে আর খুঁজে পাওয়া যায় না।

আইফোনের মতো নতুন ফিচার নিয়ে আসছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল। এ ইনবিল্ট ফিচারের জন্য ফোন হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোন ট্র্যাক করতে সুবিধা হবে।

গুগল প্লে-স্টোরে রয়েছে ফাইন্ড মাই ডিভাইস (Find My Device) নামের একটি অ্যাপ। এ অ্যাপ তখনই কাজ করে যখন ফোনের নেট অন থাকে। নেট অফ থাকলে এটা কাজ করে না। এখন এ সমস্যা দূর করার জন্যই গুগলের নতুন চেষ্টা।

এখন নেট অফ থাকলেও জানা যাবে ফোনের লোকেশন। এমনটাই জানিয়েছে গুগল। একটি নতুন ফিচার নিয়ে আসছে। এ ফিচার পুরোপুরি চালু হলে ফোনের নেট অফ রেখেও খোঁজ মিলবে।

হারানো ফোনটি দেখবেন যেভাবে

প্রথমে অ্যাপটি ডাউনলোড করে হারানো বা চুরি হওয়া ফোনটি যে অ্যাকাউন্ট দিয়ে লগইন করা ছিল, সেই একই গুগল অ্যাকাউন্ট দিয়ে অ্যাপটি সাইন ইন করতে হবে। এরপর অনেক অপশন আসবে। এর মধ্যে প্লে-সাউন্ড অপশনটি বেছে নিতে হবে। তারপর সিকিওর ডিভাইস অপশনে ক্লিক করলে পিন, পাসওয়ার্ড বা স্ক্রিন লকের মাধ্যমে দূর থেকেই ফোনটিকে লক করতে পারা যাবে।

আপন দেশ ডটকম/ সবুজ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়