Apan Desh | আপন দেশ

জিমেইল অ্যাকাউন্ট মুছে দিতে পারে গুগল

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৪:১২, ১৯ মে ২০২৩

আপডেট: ১৭:৫৫, ১৯ মে ২০২৩

জিমেইল অ্যাকাউন্ট মুছে দিতে পারে গুগল

ফাইল ছবি

আপনার জিমেইল অ্যাকাউন্ট যেকোন সময় সম্পূর্ণ মুছে দিতে পারে গুগল। সেটা দুই বছরের বেশি সময় ধরে অব্যবহৃত আগের অ্যাকাউন্ট। আগের পলিসি অনুযায়ী অব্যবহৃত অ্যাকাউন্টের ডাটা সরিয়ে ফেলা হতো। কিন্তু নতুন সিদ্ধান্ত কার্যকর হলে পুরো অ্যাকাউন্টই নাই হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

সংবাদমাধ্যম ভার্জ জানায়, আগের পলিসি তৈরি হয় ২০২০ সালে।একই সময় ফ্রি আনলিমিটেড ফটোর সুবিধাটিও উঠিয়ে নেওয়া হয় এবং দুই বছর ব্যবহার করা হয়নি এমন অ্যাকাউন্টের ডাটা সরিয়ে ফেলা হয়।কিন্তু সম্প্রতি প্রতিষ্ঠানটির প্রোডাক্ট ম্যানেজার রুথ ক্রিচেলি একটি ব্লগপোস্টে বলেন, সেইসব অ্যাকাউন্ট সম্পূর্ণ মুছে ফেলাও হতে পারে।

তবে নতুন এই পলিসি চালু হলেও সেটা ডিসেম্বরের আগে কার্যকর হবে না বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি। এদিকে নাইনটুফাইভগুগল তার রিপোর্টে জানায়, ডিলিট হয়ে যাওয়া এসব অ্যাকাউন্ট পুনব্যবহারের কোনও সুযোগ থাকবে না।

গুগলের সূত্র থেকে জানা যায়, যে সব কর্মকাণ্ড থেকে অ্যাকাউন্ট অ্যাক্টিভিটি নির্ণয় করা হবে তার মধ্যে রয়েছে, ইমেইল পড়া অথবা পাঠানো, গুগল ড্রাইভ ব্যবহার করা, ইউটিউব ভিডিও দেখা, গুগল প্লে থেকে অ্যাপ নামানো, গুগল সার্চ ব্যবহার করা অথবা কোনও তৃতীয় পক্ষের পরিষেবা ব্যবহারের জন্য গুগল ব্যবহার করে সাইনইন করা।

আর যেসব বিষয় অ্যাক্টিভিটি হিসেবে ধরা হবে না তার মধ্যে রয়েছে, এমন কোনও এলিয়াস সেটিং করা যার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে সব মেইল কোনও প্রাইমারি অ্যাকাউন্টে চলে যাওয়া। তবে এসব অ্যাকাউন্টকে আসলেই বিয়োগের তালিকায় রাখবে কিনা তা এখনও নিশ্চিত নয় বলে মন্তব্য করে সংবাদমাধ্যমটি।

ক্রিচেলি বলেন, এই পলিসি চালু হলে প্রথমেই যেটা করা হবে তা হলো, যেসব অ্যাকাউন্ট তৈরি করার পর থেকে কখনই কোনোভাবে ব্যবহার করা হয়নি সেসব অ্যাকাউন্ট মুছে দেওয়া হবে। তবে তার আগে কয়েক মাস ধরে সেসব অ্যাকাউন্টে এবং অ্যাকউন্টগুলোতে যেসব রিকভারি ইমেইল ঠিকানা দেওয়া থাকবে সেসব ঠিকানাতেও কয়েক মাস ধরে একাধিকবার নোটিশ পাঠানো হবে।

আপন দেশ/জেডআই

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়