Apan Desh | আপন দেশ

শ্রীলঙ্কা থেকে সরলো অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৩, ২১ নভেম্বর ২০২৩

শ্রীলঙ্কা থেকে সরলো অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ

ফাইল ছবি

শ্রীলঙ্কার ক্রিকেটে দেশটির সরকারের হস্তক্ষেপের অভিযোগে নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রব সংস্থা আইসিসি। এ কারণে শ্রীলঙ্কা থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সরিয়ে নিয়েছে তারা। আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য এ টুর্নামেন্ট এখন হবে দক্ষিণ আফ্রিকায়।

ভারতের আহমেদাবাদে আইসিসির বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজ। শ্রীলঙ্কার জাতীয় দলসহ সব ধরনের ক্রিকেট খেলা চললেও নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে না, এমন সিদ্ধান্তও হয়েছে ওই বোর্ড মিটিংয়ে।

ক্রিকবাজ জানিয়েছে, শ্রীলঙ্কা ক্রিকেটের প্রশাসনিক অনিশ্চয়তার কারণে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সরিয়ে নেয়ার সিদ্ধান্ত হয়েছে। আগামী বছরের ১৪ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে হওয়ার কথা ছিল বয়সভিত্তিক এ টুর্নামেন্ট।

এটির সূচি দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি লিগ এসএটোয়েন্টির (১০ জানুয়ারি থেক ১০ ফেব্রুয়ারি) সঙ্গে সাংঘর্ষিক হলেও ক্রিকেট দক্ষিণ আফ্রিকার এক কর্মকর্তা ক্রিকবাজকে বলেছেন, একই সঙ্গে দুটি টুর্নামেন্ট আয়োজনে সমস্যা হবে না তাদের। এমনিতেও টি-টোয়েন্টি লিগটি সিএসএর বাইরের স্বতন্ত্র একটি সংস্থা পরিচালনা করে।

দক্ষিণ আফ্রিকা ছাড়াও ওমান ও সংযুক্ত আরব আমিরাতকে বিকল্প আয়োজক হিসেবে ভাবা হয়েছিল। তবে টুর্নামেন্ট আয়োজনে কমপক্ষে তিনটি ভেন্যু দরকার, ওমানের আছে মাত্র একটি। আরব আমিরাত ও ওমানে যৌথভাবে আয়োজনের খরচ বেড়ে যাবে বলে দক্ষিণ আফ্রিকাকে বেছে নেয়া হয়েছে। এর আগে ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করেছিল দক্ষিণ আফ্রিকা। এ বছর মেয়েদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপও আয়োজন করেছে তারা।

এদিকে শ্রীলঙ্কার ওপর দেয়া আইসিসির নিষেধাজ্ঞা বহাল থাকছে বলে সিদ্ধান্ত হয়েছে বোর্ড সভায়। ক্রিকবাজকে একটি সূত্র জানিয়েছে, ‘বোর্ডের সর্বসম্মত সিদ্ধান্ত হচ্ছে নিষেধাজ্ঞা তুলে নেয়া যাবে না। (তবে) দেশে স্বাভাবিকভাবেই ক্রিকেট চলবে।’

আন্তর্জাতিক ক্রিকেট খেলাও চালিয়ে যেতে পারবে শ্রীলঙ্কা জাতীয় দল। শ্রীলঙ্কা ক্রিকেটের মাধ্যমেই পরিচালিত হবে দেশটির ক্রিকেট, তবে আইসিসির তহবিলের একটি সীমিত অংশ পাবে তারা। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কা অংশ নেবেও বলে জানা গেছে।

শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডে সরকারের হস্তক্ষেপের কারণে তাদের নিষিদ্ধ করেছে আইসিসি। তবে এ নিষেধাজ্ঞার ফলে কী কী হবে, এর আগে সেটি বিস্তারিত জানানো হয়নি। প্রায় এক বছরেরও বেশি সময় ধরে দেশটির ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহের সঙ্গে বনিবনা হচ্ছে না ক্রিকেট বোর্ডের। রানাসিংহের অভিযোগ, ক্রিকেট বোর্ডে দুর্নীতি ও অব্যবস্থাপনা হচ্ছে। অন্যদিকে ক্রিকেটে হস্তক্ষেপ করছেন বলে রানাসিংহের প্রতি অভিযোগ করেছে দেশটির ক্রিকেট বোর্ড।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের অনুমতি দিতে বলেছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় দফায় উপজেলা পরিষদ নির্বাচন আগামীকাল মঙ্গলবার কিশোরগঞ্জে র‍্যাব হেফাজতে নারী মৃত্যুর ঘটনায় ক্যাম্প কমান্ডার প্রত্যাহার সৌদি আরব পৌঁছেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী, দুইজনের মৃত্যু সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা আজ শুরু দেশের পাঁচ অঞ্চলে দুপুরের মধ্যে ঝড়ের পূর্বাভাস রাঙামাটিতে ইউপিডিএফের অর্ধদিবস অবরোধ চলছে ইরানি প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু, জরুরি বৈঠক ডেকেছে ইরানের মন্ত্রিসভা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ শুরু