Apan Desh | আপন দেশ

সাকিব নেতৃত্ব হারালেন যে কারণে

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৪:২৪, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

সাকিব নেতৃত্ব হারালেন যে কারণে

ছবি: সংগৃহীত

ভারতে ওয়ানডে বিশ্বকাপ চলছিল। তখনই নেতৃত্ব ছাড়ার আগ্রহ প্রকাশ করেন সাকিব আল হাসান। এবার সেটিই বাস্তবায়ন করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি; তিন সংস্করণেই নেতৃত্ব থেকে সরানো হয়েছে তাকে। স্থলাভিষিক্ত করা হয়েছে নাজমুল হোসেন শান্তকে। পূর্ণকালীন মেয়াদে এই তিন সংস্করণের অধিনায়ক তিনি।

বিসিবির বোর্ড সভা শেষে আনুষ্ঠানিকভাবে শান্তকে অধিনায়ক ঘোষণা করা হয়। বাংলাদেশকে অন্তত ১ বছর শান্ত নেতৃত্ব দেবেন। 

তবে বিশ্বকাপে নেতৃত্ব দিলেও চোখের সমস্যার কারণে বেশ কয়েকটি ম্যাচে খেলা হয়নি সাকিবের। এমনকি আসন্ন শ্রীলঙ্কা সিরিজেও তার থাকা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। মূলত এ কারণে শান্তকে তিন ফরম্যাটের জন্য অধিনায়ক হিসেবে বিসিবি বেছে নিল।

আরও পড়ুন>> সাকিব আউট, দেশের অধিনায়ক শান্ত

আসছে শ্রীলঙ্কা সিরিজে সাকিব খেলবেন কি না জানতে চেয়েছিল বিসিবি। সাকিব জানিয়েছেন তিনি নিশ্চিত নন। চলতি বছর জুন মাসে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বছরজুড়ে সর্বোচ্চ ১৪ টেস্ট খেলার সূচি আছে। এমন অবস্থায় সাকিবকে নিয়ে অনিশ্চয়তায় থাকতে চায়নি বোর্ড।

সাকিবকে বাদ দেয়ার কারণ হিসেবে তার ফিটনেসের কথা উল্লেখ করে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বলেন, ‘সাকিবের সঙ্গে কথা হয়েছে। ওর চোখের সমস্যা এখনও যায়নি। কাজেই আমাদের সামনে শ্রীলঙ্কা সিরিজ আছে, তারপর আরেকটা সিরিজ আছে, বিশ্বকাপ আছে। আসলে ওকে পাওয়ার বিষয়ে আমরা নিশ্চিত না।’

তিনি আরও বলেন, ‘অবশ্যই অধিনায়ক হিসেবে সাকিব আমাদের প্রথম পছন্দ ছিল, এখনও আছে। দুর্ভাগ্যবশত যেহেতু একটা অনিশ্চয়তা রয়ে গেছে, এটার মধ্যে আমরা থাকতে চাচ্ছি না। কাজেই সিদ্ধান্ত নিতে আর দেরি করতে চাইনি। এখন থেকে বিশ্বকাপের খুব বেশি দেরি নেই, এই সময়ে যেন ঠিকঠাক দলটা চলতে পারে, সেজন্য শান্তর নামটা আমরা ঘোষণা করেছি।’

এর আগে, শান্তর নেতৃত্বেই নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো ওয়ানডে, টি-টোয়েন্টি ম্যাচ জেতে বাংলাদেশ। সব সংস্করণ মিলিয়ে এখনও পর্যন্ত বাংলাদেশকে ১১ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন শান্ত। এর মধ্যে কিউইদের বিপক্ষে ঘরের মাঠে ২ ম্যাচের টেস্ট সিরিজও ছিল। সেখানে এক ম্যাচে হার ও একটিতে জয়ের মুখ দেখে বাংলাদেশ।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়