Apan Desh | আপন দেশ

ফ্রান্সকে জেতালেন অধিনায়ক এমবাপ্পে

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ০৯:২৬, ২৫ মার্চ ২০২৩

ফ্রান্সকে জেতালেন অধিনায়ক এমবাপ্পে

ছবি : সংগৃহীত

দুই দলের সামনে ছিল ভিন্ন ভিন্ন চ্যালেঞ্জ। এই ম্যাচ দিয়ে অধিনায়ক কিলিয়ান এমবাপ্পের যুগে প্রবেশ করেছে ফ্রান্স। আর কাতার বিশ্বকাপের পর ডাচরা বদলেছে কোচ। 

দুই দলের এমন শুরুতে জ এমবাপ্পের ফ্রান্সের। ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে কোমানের নেদারল্যান্ডসকে উড়িয়ে দিয়েছে এমবাপ্পের দল। এমবাপ্পের জোড়া গোলে হারিয়েছে ৪–০ গোলে।

ফ্রান্সের প্যারিসে শুক্রবার (২৪ মার্চ) রাতে ম্যাচের মাত্র দুই মিনিটে এমবাপ্পের সহায়তা থেকে গোল করেন গ্রিজমান। গ্রিজমানের গোলের পর আট মিনিটে আবারও ফরাসিদের এগিয়ে দেন দায়ত উপমেকানো।

অধিনায়ক হিসেবে গোল পেতে এমবাপ্পেকেও বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ২১ মিনিটে  অরেলিয়াঁ চুয়ামেনির পাস থেকে গোল করেন এমবাপ্পে। 

আক্রমণ দিয়েই শুরু হয় দ্বিতীয়ার্ধ। ৩ গোলে পিছিয়ে থেকে নেদারল্যান্ডসও ম্যাচে ফেরার চেষ্টাটা চালিয়ে যায়। ৫৮ মিনিটে মেম্ফিস ডিপাই গোলরক্ষক বরাবর ফ্রি–কিক নেন। এখান থেকে নেদারল্যান্ডস কর্নার পেলেও তা কাজে লাগাতে পারেনি। উল্টো ডাচদের নেয়া সেই কর্নার থেকে বল কেড়ে নিয়ে পাল্টা আক্রমণে যায় ফ্রান্স। ৭৭ মিনিটে গ্রিজমানকে তুলে নেন দিদিয়ের দেশম।

৭৮ মিনিটে সহজ একটি সুযোগ মিস করেন এমবাপ্পে। ফরাসি অধিনায়কের শট দারুণ দক্ষতায় রুখে দেন ডাচ গোলরক্ষক। তবে বেশিক্ষণ আর তাকে আটকে রাখা যায়নি। ম্যাচের ৮৮ মিনিটে দুর্দান্ত এক গোল করেন এমবাপ্পে। এই গোলে তিনি ফ্রান্স জাতীয় দলের পঞ্চম সর্বোচ্চ গোলদাতা হয়ে যান, ছাড়িয়ে গেছেন করিম বেনজেমাকে। ফ্রান্সের হয়ে তার গোল এখন ৩৮টি। ম্যাচের শেষ মুহূর্তে পেনাল্টি পেলেও গোল করতে পারেননি ডিপাই।

ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের আরেক ম্যাচে রোমেলো লুকাকুর হ্যাটট্রিকে সুইডেনকে ৩–০ গোলে হারিয়েছে বেলজিয়াম।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়