Apan Desh | আপন দেশ

কোন দেশের কতজন ফুটবলার দেশের বাইরে খেলেন?

ক্রীড়া ডেস্ক 

প্রকাশিত: ১২:৩৬, ২০ মে ২০২৩

আপডেট: ১২:৩৬, ২০ মে ২০২৩

কোন দেশের কতজন ফুটবলার দেশের বাইরে খেলেন?

ফাইল ছবি

বিশ্বায়নের যুগ চলছে। আর এ থেকে বাদ যায়নি ক্রীড়াঙ্গন। আর্জেন্টিনা ও ব্রাজিলসহ নানা দেশের ফুটবলাররা এখন সারাবিশ্বে ছড়িয়ে পড়ছে। জাতীয় দলের বাইরে বছরব্যাপী ক্লাব ফুটবলের দলগুলো মাঠ মাতিয়ে রাখে। এর মাধ্যমেই ঘটছে ক্রীড়াঙ্গনের বিশ্বায়ন। বর্তমানে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ছড়িয়ে–ছিটিয়ে আছেন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের খেলোয়াড়রা। এরপরই অবস্থান ফ্রান্স ও আর্জেন্টিনার।

ফুটবলকেন্দ্রিক গবেষণা সংস্থা সিআইইএস এই তথ্য প্রকাশ করেছে। তারা ২০১৭ থেকে ২০২৩ পর্যন্ত সময়কালকে বিবেচনায় নিয়ে বিশ্বব্যাপী ১৩৫টি লিগের (৮৩টি ইউরোপের এবং ৫২টি অন্য মহাদেশের) ওপর পর্যালোচনা চালিয়েছে। যেখানে রয়েছে দুই হাজার ২০০টি ক্লাবের মূল দলে খেলা ৬২ হাজার ৬১০ ফুটবলার। তাদের মধ্যে ১৪ হাজার ৪০৫ জনই প্রবাসী ফুটবলার; যারা জন্মভূমির বাইরে গিয়ে ফুটবল ক্যারিয়ার গড়েছেন।

সিআইইএসের গবেষণায় প্রাপ্ত ফলাফল বলছে, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে খেলা বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের ফুটবলারদের সংখ্যা সবচেয়ে বেশি। সবমিলিয়ে এই লাতিন পরাশক্তিদের এক হাজার ২৮৯ জন খেলোয়াড় নিজ দেশের বাইরে পৃথিবীর বিভিন্ন অঞ্চলে খেলছেন। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, যাদের এক হাজার ৩৩ জন খেলোয়াড় বিভিন্ন দেশের ক্লাবে আছেন। সর্বশেষ কাতার বিশ্বকাপ জেতা আর্জেন্টিনা রয়েছে তৃতীয় স্থানে। বিশ্বের নানা দেশে তাদের ৯০৫ জন খেলোয়াড় মাঠ মাতাচ্ছেন। এই তালিকায় ইংল্যান্ড, স্পেন, কলম্বিয়া এবং জার্মানিও ওপরের দিকে আছে।

সব মিলিয়ে ব্রাজিল শীর্ষে থাকলেও তরুণ খেলোয়াড় সরবরাহে ফ্রান্সই সবার ওপরে। অনূর্ধ্ব–২৩ বছর বয়সী ২০২ জন ফরাসি খেলোয়াড় বিশ্বের বিভিন্ন ক্লাবের মূল দলে খেলছেন। ফ্রান্সের পর এই তালিকার দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল। বিশ্বের বিভিন্ন ক্লাবে তাদের ১৭৪ জন অনূর্ধ্ব–২৩ বছর বয়সী খেলোয়াড় খেলছেন। আর্জেন্টাইন অনূর্ধ্ব–২৩ খেলোয়াড়দের মধ্যে বিশ্বব্যাপী খেলছেন ৯২ জন।

তবে ‘বুড়ো’ কিংবা ৩০ বা তার বেশি বয়সী খেলোয়াড় সবচেয়ে বেশি ‘রফতানি’ করেছে তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বিশ্বের বিভিন্ন ক্লাবে খেলছেন, আর্জেন্টিনার এমন ৩১৭ জন খেলোয়াড়ের বয়স ৩০ বা এর বেশি। এই ক্যাটাগরিতে ৩০৮ জন খেলোয়াড় নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। আর ফ্রান্সের খেলোয়াড় ২১৩ জন।

২৩ থেকে ২৬ বছর বয়সীদের মধ্যে আবার সবচেয়ে বেশি ৪১১ জন খেলোয়াড় এসেছে ব্রাজিল থেকে। যেখানে ব্রাজিলের নিকটতম প্রতিদ্বন্দ্বী ফ্রান্স (৩৩৬) ও আর্জেন্টিনা (২৩৬) বেশ পিছিয়েই আছে। ২৭ থেকে ৩০ বছর বয়সীদের মধ্যেও বাকিদের চেয়ে এগিয়ে ব্রাজিল (৩৯৬)। এরপর আছে ফ্রান্স (২৮২) ও আর্জেন্টিনা (২৭০)।

স্বাভাবিকভাবেই ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি পাদপ্রদীপের নিচে দেখা মেলে আক্রমণভাগের খেলোয়াড়দের; যা সিআইইএসের গবেষণাতেও উঠে এসেছে। বিদেশি খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি আগ্রহ যথারীতি আক্রমণভাগের খেলোয়াড়দের নিয়ে। বিশ্বব্যাপী খেলা বিদেশি খেলোয়াড়দের মধ্যে ৩০ দশমিক দুই শতাংশই আক্রমণভাগের খেলোয়াড়। পরের তিন স্থানে যথাক্রমে ডিফেন্ডার (২২ দশমিক ছয় শতাংশ) মিডফিল্ডার (২১ দশমিক পাঁচ শতাংশ) ও গোলরক্ষক (১৪ দশমিক চার শতাংশ)।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

কালশী ট্রাফিক বক্সে আগুন দিয়েছে আন্দোলনরত অটোরিকশা চালকরা বিএনপি নেতা ইশরাক কারাগারে মিরপুরে পুলিশ-অটোরিকশা চালকদের সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে: ওবায়দুল কাদের বান্দরবানের রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজন কেএনএ সদস্য নিহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদের উদ্যোক্তা হতে বললেন গুরুত্বপূর্ণ সফরে ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং রাজধানীর আগারগাঁও ও মিরপুর ১০ নম্বরে অটোরিকশা চালকদের বিক্ষোভ, মেট্রো স্টেশনের প্রবেশপথে তালা পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন বাবর আলী ঢাকাসহ ১০ অঞ্চলের উপর দিয়ে ৬০ কিমি বেগে বজ্রবৃষ্টির শঙ্কা জো বাইডেনের ‘ড্রাগ টেস্ট’ করতে বললেন ডোনাল্ড ট্রাম্প লিওনেল মেসির ইন্টার মায়ামি হারাল ডিসি ইউনাইটেডকে