Apan Desh | আপন দেশ

দীর্ঘদিন পর ফিফা র‌্যাঙ্কিংয়ে উন্নতি বাংলাদেশের

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৭:৫০, ২০ জুলাই ২০২৩

আপডেট: ১৮:২৮, ২০ জুলাই ২০২৩

দীর্ঘদিন পর ফিফা র‌্যাঙ্কিংয়ে উন্নতি বাংলাদেশের

-ফাইল ছবি

দীর্ঘদিন পর ফিফা র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। সদ্য সমাপ্ত সাফ চ্যাম্পিয়নশিপে ভালো পারফর্ম করায় তিন ধাপ এগিয়েছে তারা।

এবারের  সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপ ও ভুটানকে হারিয়ে ১৪ বছর পর সেমিফাইনালে জায়গা করে নেয় লাল-সবুজ জার্সিধারীরা। এরপর সেমিফাইনালে শক্তিশালী কুয়েতের বিপক্ষেও দুর্দান্ত খেলেছিল তারা।

নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য ছিল। পরে অতিরিক্ত ৩০ মিনিটের খেলায় হঠাৎ করে এক গোল খেয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় জামাল ভূঁইয়াদের।

এবার সেই পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ ফিফা র‌্যাংকিংয়ে দীর্ঘদিন পর ১৯২ থেকে তিন ধাপ এগিয়ে ১৮৯ নম্বরে উঠে এসেছে হ্যাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা। বৃহস্পতিবার(২০ জুলাই) এই হালনাগাদ র‌্যাংকিং প্রকাশ করেছে ফুটবলের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

অনেক দিন ধরেই ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৯২ এর ঘরে আটকে ছিল বাংলাদেশ। এবার  সাফ চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে প্রায় ৮ রেটিং পয়েন্ট যোগ হয়েছে জামাল ভূঁইয়াদের। আগের ৮৮৪-এর সঙ্গে নতুন এই রেটিং পয়েন্ট যোগ হওয়ায় মোট রেটিং পয়েন্ট গিয়ে দাঁড়িয়েছে ৮৯২ দশমিক ৪৪।

>>> আরও পড়ুন: এশিয়া কাপের সূচিতে পরিবর্তন, টাইগারদের ম্যাচ ৩ সেপ্টেম্বর

এর আগে গত ৬ এপ্রিল প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ১৯২তম অবস্থানে ছিল বাংলাদেশ। তখন বাংলাদেশের পয়েন্ট ছিল ৮৮৩.৮৮। এরপর গত ২৯ জুন হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে ৫.৬২ পয়েন্ট বেড়ে ৮৮৯.৫ পয়েন্ট হলেও সেই ১৯২তম অবস্থানেই ছিল বাংলাদেশ। ১৯১তম স্থানে থাকা ব্রুনেইয়ের পয়েন্ট ছিল ৮৯১.১২ আর ১৯০তম অবস্থানে থাকা সামোয়ার ৮৯৪.২৬।

বৃহস্পতিবার সর্বশেষ হালনাগাদকৃত র‌্যাঙ্কিংয়ে ব্রুনাই এবং সামোয়াকে পেছনে ফেলেছে জামাল ভূঁইয়ারা। যদিও বাংলাদেশের পাশাপাশি ব্রুনাইও একধাপ এগিয়ে উঠে এসেছে ১৯০ তম স্থানে।

এদিকে দক্ষিণ এশিয়ান দলগুলোর মধ্যে সবার উপরে রয়েছে নতুন সাফ চ্যাম্পিয়ন ভারত। র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ৯৯। এরপর মালদ্বীপ ১৫৫ আর নেপাল আছে ১৭৫তম অবস্থানে।

তবে, বিশ্বফুটবলের র‍্যাঙ্কিংয়ে তেমন পরিবর্তন হয়নি। বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার দখলেই আছে শীর্ষস্থান। তাদের রেটিং পয়েন্ট ১৮৪৩ দশমিক ৭৩। ১৮৪৩ দশমিক ৫৪ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে আছে কাতার বিশ্বকাপের রানার্স-আপ ফ্রান্স। এরপরের স্থানে আছে ব্রাজিল। আর চার ও পাঁচে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও বেলজিয়াম।

আপন দেশ/এমআর/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়