Apan Desh | আপন দেশ

বন্ধের খবরে বাড়ল শেয়ারের দাম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:২৮, ২৩ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ০৯:২৩, ২৩ সেপ্টেম্বর ২০২৩

বন্ধের খবরে বাড়ল শেয়ারের দাম

ফাইল ছবি

ঢাকা: বন্ধের খবরে বাড়ল শেযারের দাম। এক বছরের জন্য বন্ধ হয়ে যাচ্ছে শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি মেট্রো স্পিনিং। নতুন কারখানা ভবন তৈরি ও যন্ত্রপাতি স্থাপনসহ আধুনিকায়নের জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কারখানা বন্ধের এ তথ্য বিনিয়োগকারীদের জানানো হয়েছে।

কোম্পানি সূত্রে জানা যায়, মেট্রো স্পিনিংয়ের কারখানাটি প্রায় ৩০ বছরের পুরোনো। যেসব যন্ত্রপাতি রয়েছে তা উৎপাদনক্ষমতা অনেক কম। এ অবস্থায় নতুন কারখানা ভবন তৈরির পাশাপাশি নতুন যন্ত্রপাতি স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

আধুনিকায়নের এ কাজ করতে কমবেশি এক বছর সময় লাগবে। এ জন্য আগামী সপ্তাহ থেকে কারখানাটি বন্ধ করে দেয়া হচ্ছে। কোম্পানিটির চেয়ারম্যান বস্ত্রকল মালিকদের সংগঠন বাংলাদেশ বস্ত্রকল সমিতির (বিটিএমএ) সভাপতি মোহাম্মদ আলী খোকন।

কারখানা বন্ধ হয়ে গেলে কোম্পানিটির আয় বন্ধ হয়ে যাবে এক বছরের জন্য। ফলে মুনাফা কমবে কোম্পানির। তাতে বিনিয়োগকারীরাও ক্ষতিগ্রস্ত হবেন। স্টক এক্সচেঞ্জে কারখানা বন্ধের ঘোষণায় কোম্পানিটি জানায়, আধুনিকায়নের পর কারখানার উৎপাদনক্ষমতা দ্বিগুণেরও বেশি বাড়বে।

কারখানা বন্ধের বিষয়ে মোহাম্মদ আলী খোকন বলেন, সময়ের সঙ্গে তাল মেলাতে কোম্পানিটির আধুনিকায়নেরও প্রয়োজনীয়তা দেখা দিয়েছিল।৩০ বছরের পুরোনো যন্ত্রপাতি দিয়ে কোনোভাবেই কারখানাটির উৎপাদনক্ষমতা বাড়ানো যাচ্ছিল না। এ পরিস্থিতিতে কারখানা বন্ধ না করে তা অন্যত্র কারখানা স্থাপনেরও চেষ্টা করেছিলাম। কিন্তু গ্যাসলাইন স্থানান্তরের অনুমতি মেলেনি। তাই বাধ্য হয়ে  কারখানা বন্ধ করে আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়েছে।

এদিকে কারখানা বন্ধের ঘোষণা আসার দিনে বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের চতুর্থ অবস্থানে ছিল মেট্রো স্পিনিং। এদিন কোম্পানিটির ২০ কোটি টাকার শেয়ার হাতবদল হয়। দিন শেষে প্রতিটি শেয়ারের দাম ১০ পয়সা বেড়ে দাঁড়ায় ২৭ টাকা ২০ পয়সা। 

মেট্রো স্পিনিংয়ের চেয়ারম্যান মোহাম্মদ আলী জানান, বর্তমানে মেট্রোর কারখানায় দৈনিক সুতা উৎপাদনের ক্ষমতা ৬ টন। নতুন যন্ত্রপাতি স্থাপনের পর দৈনিক সুতা উৎপাদনক্ষমতা বেড়ে দাঁড়াবে ২২ থেকে ২৫ টন।

মেট্রো স্পিনিংয়ের কারখানা বন্ধ হয়ে গেলেও ক্রেতা ধরে রাখতে বিকল্প ব্যবস্থাও করেছে কোম্পানিটি। এ গ্রুপেরই অপর প্রতিষ্ঠান ম্যাকসন্স স্পিনিংয়ে নতুন একটি উৎপাদন লাইন চালু করা হয়েছে। ম্যাকসন্স স্পিনিংও শেয়ারবাজারে তালিকাভুক্ত একটি কোম্পানি।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়