Apan Desh | আপন দেশ

থ্রি আই ফার্স্ট মিউচুয়াল ফান্ডের আবেদন চলছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪৪, ১১ ফেব্রুয়ারি ২০২৪

থ্রি আই ফার্স্ট মিউচুয়াল ফান্ডের আবেদন চলছে

প্রতীকী ছবি

২৫ কোটি টাকার একটি বে-মেয়াদি মিউচুয়াল ফান্ড এসেছে। থ্রি আই এএমসিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড এটি শেয়ারবাজারে এনেছে। গত ২১ জানুয়ারি থেকে আবেদন শুরু হয়েছে। চলবে আগামী ৬ মার্চ পর্যন্ত। এ উদ্যোক্তা ও ফান্ডের ১০ শতাংশ যোগান দিচ্ছে প্রতিষ্ঠানটি নিজেই।

কোম্পানির সিইও ও এমডি ইস্তাক আহমেদ শিমুল বলেন, গত তিন বছরে বেশিরভাগ ফান্ড বিনিয়োগকারীদের ভালো রিটার্ন দিতে পারেনি। আমাদের চেষ্টা থাকবে বিনিয়োগকারদের সর্বোচ্চ রিটার্ন (মুনাফা) দেয়ার। আমরা আশা করি, বিনিয়োগকারীদের ডাবল ডিজিটের লভ্যাংশ দিতে পারব। ২০২০-২১ অর্থবছরে রিটার্ন ছিল ৫৪ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে রিটার্ন আসে ২৪ শতাংশ। এরপর ২০২২-২৩ অর্থবছরে এসেছে ১৬ শতাংশ। সবশেষ ২০২৩ সালের জুলাই-ডিসেম্বর পর্যন্ত ৩১ শতাংশ।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, এই ব্যবসায়ীক সাফল্যের ওপর ভিত্তি করেই বিনিয়োগকারীদের ভালো রিটার্ন দিতে পারবো। তাছাড়া আমাদের মিউচুয়াল ফান্ডে যারা বিনয়োগ করবে, তাদেরকে শুধু ইউনিটধারী হিসেবে নয়, কোম্পানির শেয়ারহোল্ডার হিসেবেও বিবেচনা করব।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে গত তিন বছরের সাফল্যের চিত্র তুলে ধরেন শিমুল। বলেন, ২০২১, ২০২২ ও ২০২৩ সালে শেয়ারবাজার বেশ অস্থিতিশীল ছিল। এর মধ্যেই আমাদের প্রতিষ্ঠান গড়ে ৩৫ দশমিক ৭১ শতাংশ রিটার্ন পেয়েছে।

প্রসঙ্গত, থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের প্রতিটি ইউনিটের দাম ১০ টাকা। একজন ব্যক্তি বিনিয়োগকারী কমপক্ষে ৫ হাজার টাকা বিনিয়োগ করতে পারবে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ক্ষেত্রে সর্বনিম্ন পরিমাণ নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টাকা। ফান্ডটি বছরে যে লভ্যাংশ করবে, তার ৭০ শতাংশ বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ করবে।

আরও পড়ুন>> শেয়ারবাজার মূলধনে যোগ ১৬ হাজার কোটি টাকা

থ্রি-আই এএমসিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করছে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। কাস্টোডিয়ানের দায়িত্বে আছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড।

এর আগে, গত বছরের ১২ সেপ্টেম্বর এই ফান্ডের স্পন্সর থ্রি আই অ্যাসেট ম্যানেজমেন্ট, ফান্ড ম্যানেজার এবং ট্রাস্টি সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, কাস্টডিয়ান আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের মধ্যে চুক্তি সই হয়। আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মাজেদা খাতুন, থ্রি আই অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, সিইও ইস্তাক আহমেদ, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের ভাইস প্রেসিডেন্ট ও কোম্পানি সেক্রেটারি মো. মিজানুর রহমান চুক্তিতে সই করেন।

রাজধানীর পল্টনে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামে (সিএমজেএফ) গত মাসের শেষার্ধে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান কোম্পানির সিইও ও এমডি ইস্তাক আহমেদ শিমুল। উপস্থিত ছিলেন সিএমজেএফের সভাপতি গোলাম সামদানী ভূঁইয়া, সাধারণ সম্পাদক আবু আলী প্রমুখ।

আপন দেশ/টি/এসএমএ
 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়