Apan Desh | আপন দেশ

স্মার্ট বাংলাদেশ গড়তে শেয়ারবাজারকে এগিয়ে নিতে হবে: ডিএসই চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৪, ১২ ফেব্রুয়ারি ২০২৪

স্মার্ট বাংলাদেশ গড়তে শেয়ারবাজারকে এগিয়ে নিতে হবে: ডিএসই চেয়ারম্যান

ছবি : আপন দেশ

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ড. হাফিজ মো. হাসান বাবু বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে‌ শেয়ারবাজারকে এগিয়ে নিতে হবে। যেটা এখনো হয়ে উঠেনি। কারণ আমাদের দেশের মেগা প্রকল্পগুলোতে ব্যাংকের মাধ্যমে অর্থায়ন হচ্ছে। সেটা উন্নত দেশগুলোতে শেয়ারবাজারের মাধ্যমে হয়। এতে শেয়ারবাজার যেমন বড় হয়; তেমনই দেশের উন্নয়নেও অবদান রাখে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর নিকুঞ্জে ডিএসই টাওয়ারে অনুষ্ঠিত ‘স্মার্ট সাবমিশন সিস্টেম অব ডিএসই গো লাইভ’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের চারটি উপাদানের মধ্যে একটি উপদান হল স্মার্ট ইকোনমি। আর স্মার্ট ইকোনমির দুইটি সেক্টর হচ্ছে ক্যাপিটাল মার্কেট ও মানি মার্কেট। আজকের এ বিষয়টি শুধু প্রধানমন্ত্রীর‌ লক্ষ্য পূরণ নয়, এটি স্মার্ট শেয়ারবাজার তৈরির‌ অংশ হিসেবে কাজ করবে। অন্যান্য দেশে শেয়ারবাজার অর্থনীতিতে অনেক ভূমিকা রাখলেও বাংলাদেশে দুর্ভাগ্য জনক সেটা হয় না।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) প্রেসিডেন্ট রূপালী হক চৌধুরী এবং ডিবিএ প্রেসিডেন্ট সাইফুল ইসলাম। এছাড়া অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডিএসই চেয়ারম্যান বলেন, স্মার্ট করার জন্য শেয়ারবাজারের কার্যক্রমকে পেপারলেস করতে হবে। আর সেই পেপারলেসের যাত্রা আজকে এ প্লাটফর্ম চালুর মাধ্যমে শুরু করেছে। ইতোমধ্যে ডিএসই নিজস্ব স্মার্ট ডাকা সেন্টার তৈরি করছে। সেক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে শেয়ারবাজার যে স্মার্টের দিকে যাচ্ছে সেটা ডিএসই গত বছর থেকেই শুরু করেছে। আজকে ছিল এর দ্বিতীয় উদ্যোগ।

স্মার্ট ইকোনমি বাস্তবায়ন প্রসঙ্গে তিনি বলেন, শেয়ারবাজারের অন্যতম উপাদান হল স্টেকহোল্ডারদের তথ্য সঠিকভাবে নেয়া। সেটা যদি না নেয়া যায়, তাহলে আধুনিক শেয়ারবাজার করা সম্ভব হবে না। সেই তথ্যই স্মার্টভাবে নেয়ার কার্যক্রম আজকে থেকে শুরু করা হল। এতে তথ্য সঠিক সময় পাওয়া যাবে। সঠিক সময়ে নানা উদ্যোগ ও সিদ্ধান্ত নেয়া যাবে। শেয়ারবাজারের উন্নয়নে কাজ করতে পারলে স্মার্ট ইকোনমি বাস্তবায়ন করা যাবে।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান বলেন, স্মার্ট সাবমিশন সিস্টেম চালু হওয়ায় বাজার আরেক ধাপ এগিয়ে গেল। স্মার্ট সাবমিশন সিস্টেমের মাধ্যমে তালিকাভুক্ত কোম্পানিগুলো এখন থেকে সহজে নির্ভুল তথ্য প্রকাশ করতে পারবে।

বিএপিএলসির প্রেসিডেন্ট রূপালি হক চৌধুরী বলেন, অনলাইনে তথ্য জমা দেয়ার সুযোগ তৈরি হওয়ায় এখন সময় বাঁচবে। এতে করে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর তথ্য দ্রুততম সময়ে সবার কাছে পৌঁছানো যাবে। তবে সিস্টেমে সমস্যা হলে তা সঙ্গে সঙ্গে সমাধানের ব্যবস্থা থাকতে হবে। সমস্যার কারণে যেন সিস্টেমের কাজ বন্ধ না হয়।

ডিবিএ’র প্রেসিডেন্ট সাইফুল ইসলাম বলেন, কোম্পানিগুলোর তথ্য যাতে বাদ না যায়, সে বিষয় নিশ্চিত করতে হবে। কেউ যেন ভুল ও মিথ্যা তথ্য দিয়ে বাজার থেকে অনৈতিক মুনাফা উত্তেলান করতে না পারে। পাশাপাশি বাজারের ক্ষতি করতে না পারে সে বিষয়ে লক্ষ্য রাখতে হবে।

আপন দেশ/টি/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়