Apan Desh | আপন দেশ

‘শেয়ারবাজারে ভালো কোম্পানির বিনিয়োগ বাড়াতে হবে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৩, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২০:৪৮, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

‘শেয়ারবাজারে ভালো কোম্পানির বিনিয়োগ বাড়াতে হবে’

ছবি: সংগৃহীত

দেশের শেয়ারবাজারে ভালো কোম্পানিগুলোকে নিয়ে আসতে হবে। ভালো কোম্পানিগুলো বন্ডে ও ফিক্সড ডিপোজিট দুটোতেই আসতে পারে। তাদের নিয়ে এসে বিনিয়োগ বাড়াতে হবে। এ বিষয়ে অনেকগুলো পদক্ষেপ নেয়ার চেষ্টা করা হচ্ছে। বলেছেন ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আশরাফ আহমেদ। 

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) আয়োজিত ‘সিএমজেএফ টকে’ অংশ নিয়ে এসব কথা বলেন।

ডিসিসিআই সভাপতি বলেন, ব্যাংক থেকে দীর্ঘমেয়াদি লোন নেয়া খুব ডিফিকাল্ট। এটা শেয়ারবাজারে নেই। আপনি বন্ড ইস্যু করে ৫ বছর বা ১০ বছরের জন্য অর্থ সংগ্রহ করতে পারেন। আপনি যখন খুশি তা বিক্রি করে দিয়ে পারেন। শেয়ারবাজার থেকে শেয়ার সংগ্রহ করাটা একটু সময়সাপেক্ষ। এটা ইমিডিয়েট কাজ করবে না। দীর্ঘমেয়াদে এটা নিয়ে কাজ করা যাবে। অডিট রিপোর্টের একটা বাধ্যবাধকতা আছে।

আরও পড়ুন>> নগদ লভ্যাংশ পাঠিয়েছে শাহজিবাজার

এ বিষয়ে বিভিন্ন উদ্যোগ নেয়া প্রসঙ্গে তিনি বলেন, ক্যাপিটাল মার্কেটে ভালো কোম্পানিগুলোকে নিয়ে আসতে হবে। আমরা এ বিষয়ে অনেকগুলো পদক্ষেপ নেয়ার চেষ্টা করছি। বন্ড মার্কেটে প্রাইমারি ট্রেড হচ্ছে কিন্তু সেকেন্ডারি হচ্ছে না। ইস্যুয়ারদের নিয়ে এসে আমাদের ইনভেস্টমেন্ট বাড়াতে হবে।

এছাড়াও স্মার্ট বাংলাদেশের ভিশন বাস্তবায়নে শেয়ারবাজারের গুরুত্ব সম্পর্কে বলেন, শেয়ারবাজারের বিভিন্ন পলিসি নিয়ে সরকারের সঙ্গে কাজ করতে পারি। অনেকগুলো নতুন ধরনের ইন্ডাস্ট্রি আসছে। স্মার্ট বাংলাদেশ ভিশন বাস্তবায়ন করতে হবে। এজন্য অর্থনীতি ট্রিলিয়ন ডলারের হতে হবে। ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হতে শেয়ারবাজারকে গুরুত্ব দিতে হবে।

আপন দেশ/টি/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ঢাকায় ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের অনুমতি দিতে বলেছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা দ্বিতীয় দফায় উপজেলা পরিষদ নির্বাচন আগামীকাল মঙ্গলবার কিশোরগঞ্জে র‍্যাব হেফাজতে নারী মৃত্যুর ঘটনায় ক্যাম্প কমান্ডার প্রত্যাহার সৌদি আরব পৌঁছেছেন ৩০ হাজার ৮১০ হজযাত্রী, দুইজনের মৃত্যু সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা আজ শুরু দেশের পাঁচ অঞ্চলে দুপুরের মধ্যে ঝড়ের পূর্বাভাস রাঙামাটিতে ইউপিডিএফের অর্ধদিবস অবরোধ চলছে ইরানি প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু, জরুরি বৈঠক ডেকেছে ইরানের মন্ত্রিসভা ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ শুরু