Apan Desh | আপন দেশ

শেয়ারবাজারে উল্টো পথে ইনডেক্স এগ্রো

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৩৬, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

শেয়ারবাজারে উল্টো পথে ইনডেক্স এগ্রো

ফাইল ছবি

শেয়ার বাজারে তালিকাভুক্ত কোম্পানি ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বাজারে হাটছে উল্টোপথে। সর্বশেষ ফ্লোর প্রাইজ উঠিয়ে দেয়ার পর কোম্পানির শেয়ার দর তরতর করে বাড়তে থাকে। কিন্তু কিছুদিন যেতে না যেতে শেয়ার দর কমতে শুরু করেছে। পাশাপাশি ২০২৩-২৪ অর্থবছরের প্রথমার্ধে কোম্পানির আয় উল্লেখযোগ্য হারে কমেছে। যা শেয়ারবাজার বিনিয়োগকারীদের হতাশ করেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, সর্বশেষ এ কোম্পানির সমাপনী (২৫ ফেব্রুয়ারি) শেয়ার দর ছিল ৮১ দশমিক ৯ টাকা। গত ১৫ ফেব্রুয়ারি শেয়ার দর ছিল ৮৩ দশমিক ৬ টাকা। প্রায় দুই সপ্তাহের ব্যবধানে শেয়ার দর কমেছে ১ দশমিক ৭ টাকা। গত ১৫ ফেব্রুয়ারি কোম্পানিটির ৭২ লাখ ৬২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৯ লাখ ২৫ হাজার টাকার। এক্ষেত্রে ১৩ লাখ ৩৭ হাজার টাকার লেনদেন কমেছে। একই সময়ে শেয়ার লেনদেন কমেছে ১৪ হাজার ৩৫২টি। ১৫ ফেব্রুয়ারি কোম্পানিটির ৮৬ হাজার ৪৪৭টি শেয়ার লেনদেন হয়েছে। আর সর্বশেষ শেয়ার লেনদেন হয়েছে ৭২ হাজার ৯৫টি।

ডিএসই সূত্র বলছে, গত ২৮ জানুয়ারি কোম্পানির শেয়ার দর ছিল ৭৮ দশমিক ৬ টাকা। আর ১২ ফেব্রুয়ারি শেয়ার দর ৮৭ দশমিক ৯ টাকা পর্যন্ত উঠেছিল। যা এক মাসের মধ্যে সর্বোচ্চ। এরপর থেকে কোম্পানির শেয়ার দর ঠিক উল্টো দিকে যাচ্ছে। অর্থাৎ কমতে শুরু করেছে।

আরও পড়ুন<<>> মিডল্যাণ্ড ব্যাংক-বিমুখ হচ্ছেন বিনিয়োগকারী, শেয়ারদরও কমছে

ডিএসই সূত্র বলছে, ইনডেক্স এগ্রো শেয়ার বাজারে তালিকাভুক্ত হয় ২০২১ সালে। কিন্তু তিন বছর অতিবাহিত হলেও এখনও আইপিও ফান্ডের অর্থের ব্যবহার সম্পন্ন করতে পারেনি। কোম্পানিটি শেয়ার বাজার থেকে ৫০ কোটি টাকা উত্তোলন করেছে। এর মধ্যে চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত ৩৯ কোটি ৯৪ লাখ ৪৮ হাজার ৪০১ টাকা ব্যবহার করেছে। আর অবশিষ্ট ১০ কোটি ৫ লাখ ৫১ হাজার ৫৯৯ টাকার ব্যবহার এখনও সম্পন্ন করতে পারেনি কোম্পানিটি।
২০২২ সালের আগস্টে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) টাকার ব্যবহার সম্পন্ন করার কথা ছিল। যা কোম্পানি প্রসপেক্টাসে উল্লেখ করেছে। কিন্তু সেসময় এ টাকর ব্যবহার শতভাগ সম্পন্ন করতে পারেনি। এরপর এ ফান্ডের সম্পূর্ণ টাকা ব্যবহারের জন্য ২০২৩ সালের আগস্ট পর্যন্ত সময় চেয়েছে কোম্পানিটি। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তা অনুমোদনও করে। কিন্তু দুর্ভাগ্যবশত কোম্পানিটির অনুমোদিত সময় পেরিয়ে গেলেও এ টাকার ব্যবহার শতভাগ সম্পন্ন করতে পারেনি। কবে নাগাদ এ টাকার ব্যবহার সম্পন্ন হবে সে ব্যাপারে কোম্পানিটি কোন দিক নির্দেশনা দেয়নি।

ডিএসই সূত্রে আরও জানা গেছে,  ইনডেক্স এগ্রোর অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধল ৪৭ কোটি ২৫ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ৭২ লাখ ৫৩ হাজার ৬৪৯টি। যার মধ্যে ২০২৪ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ২২ দশমিক ১২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ২০ দশমিক ১১ শতাংশ এবং উদ্যোক্ত-পরিচালকদের শেয়ার রয়েছে ৫৭ দশমিক ৭৭ শতাংশ।

কোম্পানি সূত্রে জানা গেছে, কোম্পানিটি ২০২১ সালে ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয় বিনিয়োগকারীদের। এরপর ২০২২ সালে ডিভিডেন্ড কমিয়ে ১০ শতাংশ ক্যাশ দেয়। এবং সর্বশেষ ২০২৩ সালে ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়। ২০২৩-২৪ অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর, ২০২৩) কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ২ দশমিক ০৬ টাকা। এর আগের বছরের একই সময়ে যা ছিল ২ দশমিক ২২ টাকা। বছরের ব্যবধানে কোম্পানির আয় কমেছে ০ দশমিক ১৬ টাকা। শতাংশের হিসেবে কমেছে ৭ দশমিক ২০ টাকা। ডলারের মূল্য স্থিতিশীল না থাকায় তাদের আয় কমেছে বলে দাবি কোম্পানিটির।

আপন দেশ/টি/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়