Apan Desh | আপন দেশ

সিএমএসএফের ঋণসুবিধা পাবে ১১ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩৬, ৩ এপ্রিল ২০২৪

সিএমএসএফের ঋণসুবিধা পাবে ১১ প্রতিষ্ঠান

ছবি: সংগৃহীত

বিভিন্ন ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংক কম সুদে ও সহজ শর্তে ১০০ কোটি টাকার ঋণ পাবে। শেয়ার বাজারে বিনিয়োগের জন্য এ ঋণ দেবে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ)। তবে প্রাথমিকভাবে ১১ প্রতিষ্ঠানকে ৩১ কোটি টাকার ঋণ বিতরণ করবে সংস্থাটি।

সিএমএসএফ সূত্রে জানা গেছে, ইতোমধ্যে ১১ প্রতিষ্ঠানের তালিকা বাছাই করা হয়েছে। প্রতিষ্ঠানগুলো হলো- ইবিএল সিকিউরিটিজ, বিডি ফাইন্যান্স ক্যাপিটাল, কাজী ইক্যুইটিজ, মিডওয়ে সিকিউরিটিজ, এসআইবিএল সিকিউরিটিজ, প্রাইলিঙ্ক সিকিউরিটিজ, বারাকা সিকিউরিটিজ, বিনিময় সিকিউরিটিজ, ক্যাল সিকিউরিটিজ, ইমার্জিং গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট ও ম্যাট্রিক্স সিকিউরিটিজ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যেসব ব্রোকারেজ হাউসের মালিকানার সঙ্গে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান জড়িত, তাদের প্রত্যেককে ৫ কোটি টাকা করে এবং ব্যক্তিমালিকানার ব্রোকারেজ হাউসগুলোকে ২ কোটি টাকা করে ঋণ দেয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে সিএমএসএফ।

এর আগে, গতকাল মঙ্গলবার ঋণ বিতরণের বিষয়ে কমিউনিটি ব্যাংকের সঙ্গে এক চুক্তিতে সই করেন সিএমএসএফের পরিচালন প্রধান মো. মনোয়ার হোসেন। কমিউনিটি ব্যাংকের মাধ্যমে সিএমএসএফ বিভিন্ন ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংককে কম সুদে ঋণ প্রদান করবে।

সূত্র জানায়, শেয়ার বাজারে সমপরিমাণ অর্থ বিনিয়োগের শর্তে সিএমএসএফের বিতরণ করতে যাওয়া এ ঋণের সুদহার হবে ৮ দশমিক ২৫ শতাংশ। এর মধ্যে সিএমএসএফ কর্তৃপক্ষ পাবে ৭ শতাংশ সুদ। বাকি সোয়া ১ শতাংশ সুদ নেবে ব্যাংক।

শেয়ার বাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর অবণ্টিত লভ্যাংশ দিয়ে ২০২১ সালে সিএমএসএফ তহবিল গঠিত হয়। এ তহবিলে অবণ্টিত নগদ ও বোনাস লভ্যাংশ মিলিয়ে প্রায় দেড় হাজার কোটি টাকা জমা হয়েছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়