Apan Desh | আপন দেশ

সূচকের উত্থানে শেয়ারবাজারে লেনদেন চলছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:২৮, ১৩ মার্চ ২০২৩

আপডেট: ১২:৩৪, ১৩ মার্চ ২০২৩

সূচকের উত্থানে শেয়ারবাজারে লেনদেন চলছে

ফাইল ছবি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৩ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানের মধ্য দিয়ে চলছে লেনদেন। 

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে তিন পয়েন্ট বেড়ে ছয় হাজার ২৩৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক এক পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট কমে যথাক্রমে ১৩৫৯ ও ২২২১ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৬০ কোটি সাত লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সোমবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ২৯টির এবং অপরির্বতিত রয়েছে ৯৪টি কোম্পানির শেয়ার।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- রূপালী লাইফ, এডিএন টেলিকম, সি পার্ল, জেনেক্স, বিডিকম, ইস্টার্ন হাউজিং, আমরা নেটওয়ার্কস, ফাইনফুডস, বিকন ফার্মা ও বিএসসি।

এর আগে, লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে তিন পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো চার পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর সকাল ১০টা ২০ মিনিটে  সূচক আগের দিনের চেয়ে পাঁচে পয়েন্ট বেড়ে ছয় হাজার ২৪০ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক চার পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪০০ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ১৭টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে আটটির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানি শেয়ারের দর।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়