Apan Desh | আপন দেশ

সূচকের ওঠানামায় শেয়ারবাজারে লেনদেন চলছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:০৬, ১৫ মার্চ ২০২৩

সূচকের ওঠানামায় শেয়ারবাজারে লেনদেন চলছে

ফাইল ছবি

সপ্তাহের চতুর্থ কার্যদিবস আজ বুধবার (১৫ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ওঠানামায় লেনদেন চলছে।

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে এক পয়েন্ট বেড়ে ছয় হাজার ২৩৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক এক পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক দুই পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৫৫ ও ২২২০ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৭৮ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার প্রতিবেদন লেখা পর্যন্ত সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৯টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৮টি কোম্পানির শেয়ার।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- মেঘনা লাইফ, আমরা নেটওয়ার্কস, রূপালী লাইফ, এডিএন টেলিকম, বেঙ্গল থার্মোপ্লাস্টিক, সোনালি লাইফ, জেনেক্স, বিডিকম, আলহাজ্ব টেক্সটাইল ও সি পার্ল।

এর আগে লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে সাত পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে পাঁচ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে দুই পয়েন্ট বেড়ে ছয় হাজার ২৩৪ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক তিন পয়েন্ট কমে ১৮ হাজার ৩৮৬ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের পাঁচটি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১০টি এবং অপরিবর্তিত রয়েছে নয়টি কোম্পানি শেয়ারের দর।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়