Apan Desh | আপন দেশ

সারাদেশে অগ্নিঝুঁকিতে ৮০ শতাংশ ভবন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:০৪, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

সারাদেশে অগ্নিঝুঁকিতে ৮০ শতাংশ ভবন

ছবি: সংগৃহীত

সারাদেশে অগ্নিঝুঁকিতে আছে ৮০ শতাংশ ভবন। ২০২৩ সালে দেশে ২৭ হাজার ৬২৪ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ৭৯২ কোটি ৩৬ লাখ ৮২ হাজার ১৪ টাকার সম্পদের ক্ষতি হয়েছে। এছাড়া সারাদেশে ২৮১ জন আহত, নিহত হয়েছেন ১০২ জন। এ তথ্য জানিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর।

সংস্থাটি বলছে, নকশা অনুমোদন নিলেও পরে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা গ্রহণ না করেই হয় ভবন নির্মাণ। অপরদিকে রাজউক বলছে, ঝুঁকিপূর্ণ ভবনের তালিকায় আছে শপিং কমপ্লেক্স, হাসপাতালও।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল মো. তাজুল ইসলাম বলেন, বাণিজ্যিক ক্ষেত্রে দেখা যায় প্রায়ই সংশ্লিষ্টরা সব কিছু মেইনটেইন করার চেষ্টা করেন। কিন্তু আবাসিক ক্ষেত্রে ভবন মালিকরা নিয়মগুলো মানতে চান না।

রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ মো. আশরাফুল ইসলাম বলেন, প্রথমত ঝুঁকিপূর্ণ ভবন হলে রাজউক সেটা জনগণকে সতর্ক করতে পারে। আরেকটি বিষয় হচ্ছে, ভবনটি সরকারি মালিকানাধীন হলে সরকারি সংস্থাকে আমরা অবহিত করতে পারি।

আরও পড়ুন>> মিয়ানমারে মুহুর্মুহু গুলির আওয়াজে সীমান্তে আতঙ্ক

এমন পরিস্থিতিতে ইমারত ও দুর্ঘটনা বিশেষজ্ঞরা বলছেন, টাস্কফোর্স গঠন করে ঝুঁকিপূর্ণ ভবনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা।

দুর্ঘটনা বিশেষজ্ঞ ড. হাদিউজ্জামান বলেন, কাগজে-কলমে ফায়ার সেফটির জন্য দরকারি সিঁড়ি, উপকরণগুলো আমরা দেখাচ্ছি। কিন্তু যখন ভবনটি তৈরি হচ্ছে, তখন সেটি নকশা অনুযায়ী হচ্ছে কিনা, সেটা তদারকি করতে হবে। এজন্য আমরা একটা টাস্ক ফোর্স গঠন করতে পারি, যারা শুধু নকশার প্রয়োগটা দেখবে।

বিল্ডিং কোড আইন অনুযায়ী, যথাযথভাবে আইনের বাস্তবায়নে কর্তৃপক্ষকে আরও তৎপর হওয়ার কথা বলেন বিশেষজ্ঞরা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়