Apan Desh | আপন দেশ

হিলি বন্দরে লক্ষ্যমাত্রার বেশি রাজস্ব আদায়

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৩:৩৬, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

হিলি বন্দরে লক্ষ্যমাত্রার বেশি রাজস্ব আদায়

ছবি: সংগৃহীত

চলতি ও গত অর্থবছরে হিলি স্থলবন্দরে আমদানি হয়েছে ১২ লাখ ১৭ হাজার ৯৩৯ টন ভারতীয় পণ্য। এ থেকে দুই অর্থবছরে সরকার রাজস্ব পেয়েছে ৫৪১ কোটি ৩৯ লাখ ৩৬ হাজার ৯৭৫ টাকা। বন্দরের কাস্টমস বিভাগের ডেপুটি কমিশনার মো. বায়জিদ হোসেন জানিয়েছেন। 

তিনি জানান, ২০২২-২৩ অর্থবছরে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি হয়েছে ৭ লাখ ৮৮ হাজার ১৩৬ টন পণ। আর এ থেকে সরকার রাজস্ব পেয়েছেন ২৩৭ কোটি ৩৩ লাখ ৩২ হাজার ৯৫৬ টাকা। চলতি অর্থবছরে গত ৩১ জানুয়ারি পর্যন্ত আমদানি হয়েছে ৪ লাখ ২৯ হাজার ৮০৭ টন পণ্য। সরকার রাজস্ব পেয়েছেন ৩০৪ কোটি ৬ লাখ ৩ হাজার ৯১৯ টাকা। 

চলতি অর্থবছর রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩০০ কোটি ৫ লাখ টাকা। সে হিসেবে অতিরিক্ত রাজস্ব আদায় হয়েছে ৪ কোটি ১ লাখ ৩ হাজার ৯১৯ টাকা। ভারত থেকে এই বন্দরে পণ্য আমদানি-রফতানি স্বাভাবিক রয়েছে। আমদানি-রফতানি বাড়লে রাজস্বও বৃদ্ধি পাবে, বলে আশা রাখেন ডেপুটি কমিশনার।

আরও পড়ুন>> দিনাজপুর পাসপোর্ট অফিস চারদিন ধরে তারা ঝুলছে

মো. বায়জিদ হোসেন বলেন, বর্তমানে এ বন্দর দিয়ে পণ্য আমদানির জন্য ব্যবসায়ীদের আগ্রহ রয়েছে। পণ্য আমদানিতে যেন অনিয়মতান্ত্রিক বোন হয়রানি না হন, সে বিষয়টি কাস্টমস বিভাগ নিশ্চিত করেছে। গত ও চলতি অর্থবছরে এ বন্দরে যারা পন্য আমদানিতে হয়রানির চেষ্টা করেছে, তাদের আইনের আওতায় সোপর্দ  করা হয়েছে। আগামীতেও ব্যবসায়ীদের সুবিধার্থে কাস্টমস বিভাগ সব ধরনের ব্যবস্থা গ্রহণ করবে।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি হারুনুর রশিদ হারুন জানান, বর্তমান সরকারের আমলে হিলি স্থলবন্দর দিয়ে শান্তিপূর্ণভাবে তাদের ব্যবসা কার্যক্রম করতে পারছে। আগামীতে এই অবস্থা চলমান থাকলে এ বন্দর দিয়ে ব্যবসায়ীরা আমদানি-রফতানি কার্যক্রম স্বাভাবিক রাখতে সক্ষম হবে। ফলে সরকার লক্ষ্যমাত্রা অতিরিক্ত রাজস্ব আদায় করতে পারবেন।

আপন দেশ/এম/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়