Apan Desh | আপন দেশ

যশোরে তাপমাত্রা ৪৩.৮

যশোর প্রতিনিধি

প্রকাশিত: ১৭:০৪, ৩০ এপ্রিল ২০২৪

যশোরে তাপমাত্রা ৪৩.৮

ছবি: সংগৃহীত

তাপমাত্রার পারদ বাড়ছে যশোরে। গত এক সপ্তাহ ধরে চলছে খুব অতিতীব্র দাবদাহ। একটানা এমন তাপমাত্রায় খরতাপে জেলায় অতিতীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে জনজীবন ওষ্ঠাগত। ভুগছে প্রাণীকূলও। প্র‌তি‌দিনই মারা যা‌চ্ছে ফা‌র্মের মুর‌গি, পোষা কবুতর। তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩.৮ ডিগ্রি সেলসিয়াস। চলতি বছর এখন পর্যন্ত এটিই দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে এ তাপমাত্রা রেকর্ড করেছে জেলা আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, আজ যশোরে সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটিই চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা। আজ চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর ঢাকার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন>> চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা

বৃষ্টির বিষয়ে এ আবহাওয়াবিদ বলেন, আগামী ২ থেকে ৭ মে পর্যন্ত সময়ে বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টি হলেই তাপমাত্রা কমবে, বিষয়টি তা নয়।

এর আগে, সোমবার চুয়াডাঙ্গায় ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ওই সময়ে যশোরের তাপমাত্রা ছিল ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস।

৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি তাপপ্রবাহ, ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসকে তীব্র তাপপ্রবাহ এবং ৪২ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রাকে অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করে আবহাওয়া অধিদফতর।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়