Apan Desh | আপন দেশ

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত: ১৮:২৭, ৫ মে ২০২৪

সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে

ছবি: সংগৃহীত

পূর্ব সুন্দরবনে আগুন লাগার ২৪ ঘণ্টা পার হয়েছে। চাঁদপাই রেঞ্জের ওই আগুন নিয়ন্ত্রণে এসেছে। নিয়ন্ত্রণে বিমানবাহিনীর হেলিকপ্টার উপর থেকে পানি ঢালে। রোববার (৫ মে) বিকেলে এ প্রতিবেদন লেখা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, আগুনে সুন্দরবনের প্রায় দেড় বর্গ কিলোমিটার জায়গা পুড়ে গেছে। 

ইতোমধ্যে বিমানবাহিনীর সদস্যরা প্রায় ৪ ঘণ্টায় ফায়ার বাকেট অপারেশন করে ৪০ হাজার লিটার পানি ছিটিয়েছে। আজ সকাল থেকে ফায়ার সার্ভিস, বনবিভাগ, কোস্টগার্ড, নৌবাহিনী, আনসার ভিডিপি, গ্রাম পুলিশ স্থানীয়দের সহায়তায় আগুনের গতিরোধ করে।

বন বিভাগের খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দে বলেন, সুন্দরবনের আমুরবুনিয়া জঙ্গলের আগুন নিয়ন্ত্রণে এসেছে। নতুন করে আগুন আর ছড়ায়নি। ফায়ার সার্ভিসের সহায়তায় বন বিভাগের ২ শতাধিক বনকর্মীসহ নৌবাহিনী, কোস্টগার্ড, আনসার-ভিডিপি সদস্যরা আগুন নেভাতে কাজ করে। বিমানবাহিনীও আগুন নির্বাপণে অংশ নেয়।

প্রাথমিকভাবে বনের ৫/৬ একর বনভূমির লতাগুল্ম পুড়ে গেছে বলে সিএফ জানিয়েছেন। রোববার দুপুরে বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ খালিদ হোসেন ও পুলিশ সুপার মো. আবুল হাসনাত খান অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বন পরিদর্শন করেন।

এদিকে, আগুন লাগার কারণ, কী পরিমাণ এলাকায় আগুন লেগেছে ও ক্ষয়ক্ষতি নিরূপণে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বনবিভাগ। চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক রানা দেবকে কমিটির প্রধান করা হয়েছে। এছাড়া কমিটির অন্য দুজন সদস্য হলেন- জিউধারা স্টেশন কর্মকর্তা মোহাম্মদ ওবায়দুর রহমান ও ধানসাগর স্টেশন কর্মকর্তা মো. রবিউল ইসলাম। আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়