Apan Desh | আপন দেশ

বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে বিধ্বস্ত

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশিত: ১২:৪১, ৯ মে ২০২৪

আপডেট: ১২:৫৮, ৯ মে ২০২৪

বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে বিধ্বস্ত

ভিডিও থেকে নেয়া ছবি

চট্টগ্রামের পতেঙ্গায় বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ বিমান কর্ণফুলী নদীতে বিধ্বস্ত হয়েছে। তবে প্রাণে বেঁচে গেছেন ওই বিমানে থাকা দুই পাইলট। উদ্ধার হওয়া দুই পাইলট হলেন- উইং কমান্ডার সোহান এবং স্কোয়াড্রন লিডার আসিফ।

বৃহস্পতিবার (৯ মে) সকাল ১০টা ২৮ মিনিটে চট্টগ্রামের জহুরুল হক ঘাঁটি থেকে উড্ডয়নের পরপরই বিমানটি দুর্ঘটনায় পড়ে। শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ারপোর্ট ম্যানেজার গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ এ কথা জানান।

উড্ডয়নের পরপরই ওই বিমানে আগুন লেগে যায়। পরে সেটি খণ্ড খণ্ড হয়ে বোট ক্লাবের পেছনে কর্ণফুলী নদীতে ছড়িয়ে ছিটিয়ে পড়ে বলে জানান চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার (বন্দর) শাকিলা সুলতানা।

তিনি বলেন, বিমানের পাইলট ও কো-পাইলট প্যারাশুট দিয়ে নিরপদে নেমে গেছেন। তাদের উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে।

আরও পড়ুন <> উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ নেতাদের জয়জয়কার

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে, বিমান বাহিনীর YAK 130 প্রশিক্ষণ যুদ্ধবিমানটি যান্ত্রিক ত্রুটির কারণে দুর্ঘটনায় পড়ে।

রাশিয়ার তৈরি YAK 130 কে বলা হয় অ্যাডভান্সড জেট প্রশিক্ষণ বিমান। এর মাধ্যমে চতুর্থ ও পঞ্চম প্রজন্মের জঙ্গি বিমানের প্রশিক্ষণ নেয়া যায়।

তা ছাড়া হালকা জঙ্গি বিমান এবং গোয়েন্দা বিমান হিসেবেও ব্যবহার করা যায়। বাংলাদেশ বিমান বাহিনীর বহরে এ ধরনের ডজনখানেক বিমান রয়েছে।

কর্ণফুলী নদীর মোহনায় এ দুর্ঘটনার পর কিছুসময় জাহাজ চলাচল বন্ধ রাখা হয়। পরে সতর্কতা তুলে নেয়া হয় বলে বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।

ফায়ার সার্ভিস জানায়, ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের দুটি গাড়ি অবস্থান করছে। এ ছাড়া উদ্ধার অভিযানে কাজ করছে বিমানবাহিনীর নিজস্ব ইউনিট।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়