Apan Desh | আপন দেশ

সৈয়দপুর শহর যানজটমুক্ত রাখতে যৌথ অভিযান

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

প্রকাশিত: ২১:৪১, ৪ এপ্রিল ২০২৩

সৈয়দপুর শহর যানজটমুক্ত রাখতে যৌথ অভিযান

ছবি : আপন দেশ

ঈদ বাজারে শহর যানজটমুক্ত রাখতে অভিযান শুরু করেছেন সৈয়দপুর উপজেলা প্রশাসন, পৌরসভা পরিষদ ও পুলিশ প্রশাসন। মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত যৌথভাবে ওই অভিযান চালায়।

শহরের শহীদ ডা. জিকরুল হক সড়ক, শহীদ ডা. সামসুল হক সড়ক ও বঙ্গবন্ধু সড়কসহ প্রধান প্রধান সড়ক দখলমুক্ত ও যানজট নিরসনে ওই অভিযান পরিচালনা করা হয়েছে।

সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল রায়হান, সৈয়দপুর পৌরসভা মেয়র রাফিকা আকতার জাহানের নেতৃত্বে সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ মো. সাইফুল ইসলাম, পৌর কাউন্সিলর এরশাদ হোসেন পাপ্পু, পৌর কাউন্সিলর কাজী জাহানারা বেগম, পৌর আওয়ামী লীগের সভাপতি রকিফুল ইসলাম বাবুসহ পৌরসভা কর্মকর্তা কর্মচারী ও পুলিশ সদস্যরা অভিযানে অংশ নেন। অভিযান চলাকালে শহরের যানজট নিয়ন্ত্রণে সকলের সহযোগিতা কামনা করে ভবিষ্যতে সড়কের ওপরে দোকান না বসানোর জন্য দোকান মালিক ও অন্যান্য ব্যবসায়ীদের সতর্ক করা হয়৷  

উত্তর জনপদের প্রাচীনতম বাণিজ্যিক ও ঘিঞ্জি শহর সৈয়দপুর। ঘনবসতিপূর্ণ এ শহরের সড়কগুলো একেবারে অপ্রশস্ত। তার ওপর আবার শহরের গুরুত্বপূর্ণ সড়কের দুই পাশের দখলে নিয়ে মালামাল রেখে বেচাবিক্রি করে আসছে। ফলে বর্তমানে এ শহরের সড়কের অবস্থা দাঁড়িয়েছে যেন সড়ক হয়েছে দোকান আর দোকান হয়েছে গোডাউন।

এতে করে শহরের শহীদ ডা. জিকরুল হক সড়ক,শহীদ ডা. সামসুল হক সড়ক, শহীদ তুলশীরাম সড়ক,শহীদ জহুরুল হক সড়ক,শেরেবাংলা সড়ক ও বঙ্গবন্ধু সড়কে যানজট তীব্র আকার ধারণ করে। এছাড়াও শহরের মধ্যদিয়ে চলে গেছে চিলাহাটি-খুলনা রেললাইন। প্রতিদিন এ রেলপথে ট্রেন  চলাচলের কারণে শহরের দুইটি রেলগেটে দিনে রাতে বেশ কয়েকবার ব্যারিয়ার (গেট) ফেলতে হচ্ছে।  আর তখন রেলগেট দুইটিতে বিভিন্ন যানবাহন আটকা পড়ে সৃষ্টি হয় মারাত্মক যানজটের। যানজট দূরীকরণে শহরের বঙ্গবন্ধু চত্বরের রেলগেটটি প্রশস্ত করা হলেও বিন্দুমাত্র দূর হয়নি সেই সমস্যার। বর্তমানে যানজটের ফলে শহরে সড়কে যানবাহন নিয়ে স্বাভাবিকভাবে চলাচল করা তো দূরের কথা, পায়ে হেঁটে চলাচল করাই দুষ্কর হয়ে পড়েছে। আর এ অসহ্য যানজটে পড়ে শহরবাসীকে অসহনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রতিদিন। শহরের যান চলাচল নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশ বিভাগ রয়েছে। কিন্তু জনবল সংকটসহ নানাবিধ কারণে শহরের যানজট নিয়ন্ত্রণে দিনরাত কাজ করছে ট্রাফিক বিভাগ।  তারপরেও যানজট নিরসনে ট্রাফিক বিভাগকেও হিমশিম খেতে হচ্ছে।

ট্রাফিক বিভাগের শহর ও যানবাহন পরিদর্শক আবু নাহিদ পারভেজ চৌধুরী আপন দেশকে বলেন, শহরের যানবাহন নিয়ন্ত্রণে ট্রাফিক বিভাগের প্রতিটি সদস্য রোদে পুড়ে,বৃষ্টিতে ভিজে দিনরাত কাজ করে যাচ্ছে। আসন্ন ঈদ উপলক্ষে শহরের যানজট নিয়ন্ত্রণে ট্রাফিক বিভাগ বাড়তি দায়িত্ব পালন করছেন।

অভিযান প্রসঙ্গে সৈয়দপুর পৌরসভা মেয়র রাফিকা আকতার জাহান বলেন, আজ থেকে শহরের সড়ক দখলদারদের বিরুদ্ধে অভিযান শুরু হলো। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। ঈদ উপলক্ষে শহরের যানজট কমাতে ট্রাফিক বিভাগকে সহায়তা করতে পৌরসভার একদল স্বেচ্ছাসেবক নিয়মিত কাজ করবে।

উল্লেখ্য, ঈদ উপলক্ষে শহরের যানজট নিয়ন্ত্রণে সৈয়দপুর পৌরসভার উদ্যোগে গত ২ এপ্রিল এক যৌথসভা অনুষ্ঠিত হয়। সৈয়দপুর পৌর মেয়র রাফিকা আকতার জাহানের সভাপতিত্বে পৌরসভার সম্মলন কক্ষে অনুষ্ঠিত সভায় স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, রাজনৈতকি দলের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। ওইদিনের সভায় শহরের যানজট নিয়ন্ত্রণে সর্বসম্মতিতে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়। ওই সিদ্ধান্তের প্রেক্ষিতে মঙ্গলবার অভিযান পরিচালনা করা হয়। 

অভিযান প্রসঙ্গে সৈয়দপুর পৌরসভা মেয়র রাফিকা আকতার জাহান বলেন, আজ থেকে শহরের সড়ক দখলদারদের বিরুদ্ধে  অভিযান শুরু হলো। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। ঈদ উপলক্ষে শহরের যানজট কমাতে ট্রাফিক বিভাগকে সহায়তা করতে পৌরসভার একদল স্বেচ্ছাসেবক নিয়মিত কাজ করবে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়