Apan Desh | আপন দেশ

এনবিআরের বিরুদ্ধে ঘুষ নেয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:০৫, ৯ জুন ২০২৪

আপডেট: ২০:০৬, ৯ জুন ২০২৪

এনবিআরের বিরুদ্ধে ঘুষ নেয়ার অভিযোগ

ছবি: সংগৃহীত

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বিরুদ্ধে ঘুষ নেয়ার অভিযোগ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ১০ টাকা ভ্যাট আদায়ের আড়ালে ৯০ টাকা ঘুষ নেয় এনবিআর। এমন সংস্কৃতি থেকে সংস্থাটিকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছে বাজুস।

রোববার (৯ জুন) বাজুস কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ তোলা হয়। ২০২৪-২৫ অর্থবছরের বাজেট চূড়ান্ত করার আগে ১৫ দাবি পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে বাজুস। এ দাবি পুনর্বিবেচনা না করা হলে জুয়েলারি ব্যবসায়ীরা ব্যবসা বন্ধ করে দেবেন বলেও হুমকি দেয়া হয়েছে।

বাজুসের পক্ষে সংবাদ সম্মেলনে কথা বলেন বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ট্যারিফ অ্যান্ড ট্যাক্সেশনের চেয়ারম্যান ও কার্যনির্বাহী সদস্য আনোয়ার হোসেন। তিনি বলেন, অর্থমন্ত্রীর কাছে আমাদের বাজেট প্রস্তাবনা দিয়েছিলাম। গত কয়েকটি বছরের প্রাক-বাজেটে বৈঠকে এনবিআর চেয়ারম্যান বাজুসের দাবি পূরণের অঙ্গীকার করেছিল। কিন্তু বাস্তবে জুয়েলারি ব্যবসায়ীদের সঙ্গে ছলচাতুরীর আশ্রয় নিচ্ছেন।

আরও পড়ুন>> ‘বাজারে কোনো খাদ্যপণের দাম বাড়েনি’

এনবিআরের বিরুদ্ধে ঘুষ নেয়ার অভিযোগ তুলে তিনি বলেন, জুয়েলারি শিল্পে যখন নতুন নতুন শিল্প-কারখানা গড়ে ওঠার উৎসাহ প্রদান করছে বাজুস, তখন এনবিআর নীতিসহায়তা নিয়ে এগিয়ে আসছে না। পাশাপাশি সারাদেশের জুয়েলারি ব্যবসায়ীদের কাছ থেকে ভ্যাট আদায়ের নামে হয়রানি করছে। ১০ টাকা ভ্যাট আদায়ের আড়ালে ৯০ টাকা ঘুষ নেয়ার সংস্কৃতি থেকে এনবিআরকে বেরিয়ে আসতে হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আনোয়ার হোসেন বলেন, আমরা অনেক কথা বলি, অনেক কথা বলতে পারি না বাধ্য হয়ে। এখন আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। এজন্য আমরা এ সত্য কথা (এনবিআর ঘুষ নেয়) সোজা করে বলার চেষ্টা করছি।

এ সময় বাজুসের মুখপাত্র ডা. দিলীপ কুমার রায়, উপদেষ্টা রুহুল আমিন রাসেল, বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ট্যারিফ অ্যান্ড ট্যাক্সেশনের সদস্য সচিব ও কার্যনির্বাহী সদস্য পবন কুমার আগরওয়াল উপস্থিত ছিলেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়