Apan Desh | আপন দেশ

হাবিপ্রবিতে ‘পাইথন অ্যাপ্লিকেশন্স (মডিউল-২)’ প্রশিক্ষণ শুরু

হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত: ১৭:১৪, ১৯ মার্চ ২০২৪

হাবিপ্রবিতে ‘পাইথন অ্যাপ্লিকেশন্স (মডিউল-২)’ প্রশিক্ষণ শুরু

ছবি: সংগৃহীত

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) বিজনেস এগ্রিকালচার অনুষদের শিক্ষকদের ‘পাইথন অ্যাপ্লিকেশ্ন্স (মডিউল-২) ফর দ্যা টিচার্স অব এইসএসটিইউ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। মঙ্গলবার (১৯ মার্চ) সকাল সাড়ে ৯টায় আইকিউএসি কনফারেন্স রুমে তিন দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন হয়। আয়োজক ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি)।

সভাপতিত্ব করেন আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. বিকাশ চন্দ্র সরকার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান। 

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সুদীর্ঘ ২৪ বছর লড়াই, সংগ্রাম, জেল, জুলুম, ও নির্যাতন সহ্য করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছিলেন। চার হাজার ৬৮২ দিন জেলখানায় কাটিয়েছেন, পরিবারকে বঞ্চিত করেছেন। লক্ষ্য ছিল পৃথিবীর মানচিত্রে স্বাধীন সার্বভৌম সোনার বাংলা প্রতিষ্ঠা করা। অনেক ত্যাগের বিনিময়ে সে লক্ষ্য অর্জন করেছেন। পরে স্বাধীন সার্বভৌম বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠা করতে চেয়েছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সেই সোনার বাংলা বিনির্মাণে কাজ করে যাচ্ছেন তারই রক্ত ও আদর্শের যোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

উপাচার্য বলেন, শেখ হাসিনা একটি লক্ষ্য সামনে নিয়ে এগিয়ে যাচ্ছেন, সেটি হলো ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়া। এ স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য প্রয়োজন দক্ষ জনশক্তি ও দক্ষ মানবসম্পদ। এক্ষেত্রে বিশেষ করে গবেষণার উপর তিনি গুরুত্ব দিয়েছেন, কারণ গবেষণার মাধ্যমেই নতুন নতুন প্রযুক্তি ও ধারণা উদ্ভাবন করা সম্ভব। পাশাপাশি গবেষণা ক্ষেত্রেও নতুন ধারণা ও প্রযুক্তির ছোয়া লেগেছে। গবেষণার পরিধি প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে, নতুন নতুন মেথড তৈরি হচ্ছে। এর সঙ্গে আমাদেরকেও মানিয়ে নিতে হবে। এ ধরণের প্রশিক্ষণ কর্মশালা আমাদের জ্ঞান ভান্ডারকে আরও সমৃদ্ধ করবে। 

তিনি আরও বলেন, আজকের এ প্রশিক্ষণ কর্মশালা থেকে প্রাপ্ত জ্ঞান একাডেমিক কাজে ব্যবহার ও শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে হবে। পাইথনের পর আমরা ব্লক চেইন এর উপর প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের চেষ্টা করবো। পরিশেষে এ ধরণের প্রশিক্ষণ আয়োজনের জন্য তিনি আইকিউএসি সংশ্লিষ্টদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

স্বাগত বক্তব্য প্রদান করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. শাহ্ মইনুর রহমান, সঞ্চালনা করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. তহিদার রহমান। টেকনিক্যাল সেশনে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুন। 

আপন দেশ/এস/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়