Apan Desh | আপন দেশ

জাবির তিন ভবন ভাঙতে হবে সাত দিনের মধ্যে

জাবি প্রতিনিধি

প্রকাশিত: ২০:০১, ১৯ মার্চ ২০২৩

আপডেট: ০৯:০৮, ২০ মার্চ ২০২৩

জাবির তিন ভবন ভাঙতে হবে সাত দিনের মধ্যে

ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আটটি ভবন ঝুকিপূর্ণ। ভূমিকম্পসহ আনুষাঙ্গিক বিষয় আমলে নিয়ে এরমধ্যে তিনটি ভেঙ্গে ফেলার নির্দেশ দিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। বাকি পাঁচটি দ্রুত মেরামতের সুপারিশ করেছে। এজন্য সময় দেয়া হয়েছে সাতদিন।

আজ রোববার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ আপন দেশ’কে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ১ মার্চ ভবন ভাঙা ও মেরামত সংক্রান্ত একটি চিঠি আসে। কিন্তু চিঠিতে ভবনের সুনির্দিষ্ট নাম না থাকায় বিশ্ববিদ্যালয় থেকে রাজউককে চিঠি পাঠানো হয়।

ভবন ভাঙার বিষয়ে রহিমা কানিজ বলেন, রাজউক বলেছে সাত দিনের মধ্যে মীর মোশাররফ হোসেন হলের তিনটি ভবন ভেঙে ফেলতে। কিন্তু একটি ভবন সাত দিনের মধ্যে ভেঙে ফেলা সম্ভব না। অনেক শিক্ষার্থীকে স্থানান্তরের বিষয় এখানে জড়িত। এ বিষয়ে সিন্ডিকেটে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

চিঠিতে বিশ্ববিদ্যালয়ে মেরামতের সুপারিশ করা পাঁচটি ভবন হলো- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজ, পুরাতন কলাভবন, নতুন কলাভবন, কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া ও সমাজবিজ্ঞান অনুষদ ভবন।

আরও পড়ুন<> অডিট অফিসারকে ঘুষ দিতে শিক্ষকদের থেকে ২০ লাখ টাকা চাঁদা নিচ্ছেন অধ্যক্ষ!

জানা যায়, আরবান রেজিলিয়েন্স প্রকল্পের আওতায় করা ভূমিকম্প ঝুঁকি মূল্যায়ন বিবেচনায় এ সুপারিশ করা হয়েছে। বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ও রাজউকের তত্ত্বাবধানে এই প্রকল্প পরিচালিত হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ভবনগুলো ভূমিকম্পে ঝুঁকিপূর্ণ হওয়ায় এই সুপারিশ করা হয়। আরবান রেজিলিয়েন্সের প্রকল্প পরিচালক আবদুল লতিফ হেলালী গণমাধ্যমকে এই বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আরবান রেজিলিয়েন্স প্রকল্পের আওতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১১৩টি ভবনের র‌্যাপিড ভিজ্যুয়াল স্ক্রিনিং অ্যাসেসমেন্ট (আরভিএসএ), ৩৫টির প্রিলিমিনারি ইঞ্জিনিয়ারিং অ্যাসেসমেন্ট (পিইএ) ও ১৩টি ডিটেইল ইঞ্জিনিয়ারিং অ্যাসেসমেন্ট (ডিইএ) করা হয়। এর মধ্যে একটি হলের তিনটি ভবন ভেঙে পুনর্নির্মাণ ও পাঁচটি ভবন মজবুতকরণের সুপারিশ করা হয়।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়