Apan Desh | আপন দেশ

সেন্ট্রাল হাসপাতালে মা-মেয়ের মৃত্যু: ডা. সংযুক্তার বিরুদ্ধে তদন্ত হবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৬, ১৯ জুন ২০২৩

আপডেট: ১৯:৩৩, ১৯ জুন ২০২৩

সেন্ট্রাল হাসপাতালে মা-মেয়ের মৃত্যু: ডা. সংযুক্তার বিরুদ্ধে তদন্ত হবে

নিহত আঁখি ও ডা. সংযুক্তা সাহা

ভুল চিকিৎসার শিকার হয়ে সদ্যোজাত সন্তান ও মায়ের মৃত্যুতে দায় নিয়ে দুঃখ প্রকাশ করেছে ঢাকার সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ। সেই সঙ্গে অধ্যাপক ডা. সংযুক্তা সাহার ‘অনিয়ম’ তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন সেন্ট্রাল হাসপাতালের উপপরিচালক ডা. এটিএম নজরুল ইসলাম।

এর আগে ৯ জুন ইডেন মহিলা কলেজের ছাত্রী আঁখি অস্ত্রোপচার ছাড়া সন্তানের জন্ম দেয়ার আশায় গিয়েছিলেন ঢাকার সেন্ট্রাল হাসপাতালে। কিন্তু ভুল চিকিৎসায় সদ্যোজাত সন্তান মারা যায়। এরপর আঁখি ১১ জুন থেকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন ছিলেন। রোববার (১৮ জুন) দুপুর ২টার পর তার মৃত্যু হয়।

আঁখির স্বামী ইয়াকুব আলী চিকিৎসক ও হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে ভুল চিকিৎসা ও মিথ্যাচারের অভিযোগ এনে গত ১৪ জুন ধানমন্ডি থানায় মামলা দায়ের করেন।

অভিযোগে বলা হয়, রোগী ও তার পরিবারকে সার্জারির আগে বলা হয়েছিল যে সংযুক্তা সাহা আঁখির অপারেশন করবেন। তবে হাসপাতালে তাকে ওই চিকিৎসকের অধীনে ভর্তি করা হলেও ডা. সংযুক্তা সাহা দেশেই ছিলেন না। অন্য চিকিৎসকের মাধ্যমে স্বাভাবিক প্রসবের চেষ্টা ব্যর্থ হলে তখন অস্ত্রোপচার করে বাচ্চা বের করা হয়। পরদিন মারা যায় শিশুটি। এ ঘটনায় ঢাকার একটি আদালত হাসপাতালটির দুই চিকিৎসককে কারাগারে পাঠিয়েছে। তবে মূল অভিযুক্তকে এখনও গ্রেফতার করা হয়নি।

এদিকে রাজধানীর সেন্ট্রাল হাসপাতালের সব ধরনের অস্ত্রোপচার বন্ধের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। হাসপাতালটির নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও অস্ত্রোপচারের কক্ষ মানসম্পন্ন নয় বলে অধিদফতর এ নির্দেশ দিয়েছে।

আপন দেশ/এবি

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়