Apan Desh | আপন দেশ

ঢাকায় সব দূতাবাসের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান যুক্তরাষ্ট্রের

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৭, ২৯ সেপ্টেম্বর ২০২৩

ঢাকায় সব দূতাবাসের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান যুক্তরাষ্ট্রের

ফাইল ছবি

ঢাকায় নিযুক্ত সব বিদেশি দূতাবাস ও সেখানে কর্মরত সকলের নিরাপত্তা বজায় রাখার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা জানান মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

মি. মিলার বলেন, অবশ্যই আমাদের কূটনৈতিক কর্মীদের সুরক্ষা আমাদের কাছে সর্বাধিক গুরুত্বপূর্ণ। কূটনৈতিক সম্পর্ক বিষয়ক ভিয়েনা কনভেনশন অনুযায়ী, প্রতিটি দেশকে অবশ্যই সমস্ত কূটনৈতিক মিশনের সুরক্ষা নিশ্চিতের জন্য বাধ্যবাধকতা বজায় রাখতে হবে।

তিনি বলেন, মিশন কর্মীদের ওপর যে কোনো আক্রমণ রোধে পদক্ষেপ নিতে হবে। যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে তার সম্পর্ককে মূল্য দেয়। আমরা আশা করি, সরকার আমাদেরসহ বাংলাদেশে থাকা সকল বিদেশি মিশন ও কর্মীদের নিরাপত্তা বজায় রাখার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করবে।

আরও পড়ুন<<>> বাংলাদেশে ভিসা নিষেধাজ্ঞায় পড়ছেন কারা কেন কখন, জানিয়েছে যুক্তরাষ্ট্র

সম্প্রতি বাংলাদেশের একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে নিজের এবং দূতাবাসে কর্মরতদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

মিলার আরও বলেন, আমরা আইন প্রয়োগকারী সংস্থা, ক্ষমতাসীন দল এবং রাজনৈতিক বিরোধী দলের সদস্যদের বিরুদ্ধে বিধিনিষেধ আরোপের পদক্ষেপ নিয়েছি। যারা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন ‘কেলেঙ্কারি’র জন্য দায়ী বা জড়িত বলে আমরা বিশ্বাস করি।

যুক্তরাষ্ট্র ঘোষিত ভিসানীতি আরও স্পষ্ট করে দিয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেন, ভিসানীতি নির্দিষ্ট ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য নয়। বাংলাদেশি যে কোনো ব্যক্তির ক্ষেত্রে এটি প্রয়োগ করা যেতে পারে- যাকে আমরা মনে করবো গণতান্ত্রিক প্রক্রিয়া দুর্বল করার জন্য দায়ী বা জড়িত।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়