Apan Desh | আপন দেশ

গাজার প্রাচীন মসজিদ, ঐতিহ্য গুঁড়িয়ে দিচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২২, ৯ ডিসেম্বর ২০২৩

আপডেট: ১৬:২৮, ৯ ডিসেম্বর ২০২৩

গাজার প্রাচীন মসজিদ, ঐতিহ্য গুঁড়িয়ে দিচ্ছে ইসরায়েল

ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা শহরের বৃহত্তম এবং প্রাচীনতম দ্য গ্রেট ওমারি মসজিদ। ছবি: সংগৃহীত

মানবিক যুদ্ধবিরতির পর আরও আগ্রাসী হয়ে উঠেছে ইসরায়েল। তীব্র হামলা ও বোমা বর্ষণে রেহাই পাচ্ছে না মসজিদ, হাসপাতাল থেকে শুরু করে স্কুলও।  

ইসরায়েলের হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজার সবচেয়ে বড় ও প্রাচীনতম গ্রেট ওমারি মসজিদ। শুক্রবার (৮ ডিসেম্বর) ইসরায়েলি বাহিনী প্রাচীন এই ঐতিহ্যকে গুঁড়িয়ে দেয়। খবর আল জাজিরা।

অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ডে ঐতিহাসিক ভবন ও প্রাচীন ঐতিহ্যকে রক্ষা করার জন্য ইউনেস্কোর প্রতি আহ্বান জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস।

ইসরায়েলি হামলার পর ওমরি মসজিদের মিনারটি শুধু অক্ষত অবস্থায় আছে। ঐতিহাসিক এই স্থাপনাটি অন্তত পঞ্চদশ শতক থেকে খ্রিস্টান ও মুসলিম সম্প্রদায়ের পবিত্র স্থান ছিল।

বিবিসির খবরে বলা হয়, একটি বায়েজান্টাইন চার্চের স্থানে সপ্তম শতকে মসজিদটি নির্মাণ করা হয়েছিল। ইসলামের দ্বিতীয় খলিফা হজরত ওমরের নামে মসজিদটির নামকরণ করা হয়েছিল।

গাজা সিটির ওল্ড টাউনে অবস্থিত মসজিদটি ইতোপূর্বের কয়েকটি সংঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছিল। একবার ভূমিকম্পেও ক্ষতির মুখে পড়েছিল। তবে প্রতিবারই একে নতুন করে নির্মাণ করা হয়।
গাজার পর্যটন ও প্রত্নতাত্ত্বিক মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ১০৪টি মসজিদ ধ্বংস করেছে ইসরায়েল।

তবে এ বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে আল জাজিরা।

হামাস আরও জানিয়েছে যে, ইসরায়েলি বিমান হামলায় তিনটি গির্জাও ধ্বংস হয়েছে, যার মধ্যে ১ হাজার বছরের পুরোনো সেন্ট পোরফিরিয়াসের গ্রীক অর্থোডক্স চার্চ রয়েছে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়